সোমবার, ০৮ জুলাই ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের শিল্পোন্নয়নে বিটাক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: শিল্পমন্ত্রী উচ্চ আদালতের রায় না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে: ওবায়দুল কাদের এডিসের লার্ভা পাওয়ায় ৯ বাড়িওয়ালাকে দেড় লাখ টাকা জরিমানা শেরপুরে আগ্রাসী ব্রহ্মপুত্র, ভাঙনে দিশেহারা নদীতীরের মানুষ দুই ঘণ্টার কোটা আন্দোলনে স্থবির ঢাকা বাংলাদেশ-ইইউর ৩ মি‌লিয়ন ইউরোর ঋণ সহায়তা চু‌ক্তি স্বাক্ষর কুমিল্লা আদালতে মামুনুল হক-খালেদ সাইফুল্লাহ প্রতিমন্ত্রী সিমিনের সঙ্গে বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদলের সাক্ষাৎ বিকাশ অ্যাপে প্রথমবার বিল পরিশোধে ৯০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট কুপন জরিমানা পরিশোধ করলেই গাড়ির কাগজ পৌঁছে যাবে ডাক বিভাগে গুলিস্তানের জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের অবরোধ চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার নিয়ে আ স ম রবের পাঁচ দফা একযোগে র‌্যাবের চার ব্যাটালিয়নসহ পাঁচ পরিচালককে বদলি কোটাবিরোধী আন্দোলনে বিএনপির ইন্ধন নেই, সমর্থন আছে: ফখরুল চুপিসারে ফেরেশতাদের কথা শুনে যা করতো জিনেরা ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় মামলা, আওয়ামী লীগ নেতা আটক বেনজীরের গুলশানের ৪টি ফ্ল্যাট পরিদর্শনে দুদক টিম সায়েন্সল্যাব মোড় অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ, যানচলাচল বন্ধ পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক শেষে যা জানা গেলো

রুশ নতুন ক্ষেপণাস্ত্র: মুহূর্তের মধ্যে ধ্বংস করবে একটি দেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৪ মে, ২০১৬
  • ১১৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভয়াবহ ধ্বংস ক্ষমতার অধিকারী পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুত নিচ্ছে রাশিয়া। বলা হচ্ছে- কয়েক সেকেন্ডের মধ্যে এ ক্ষেপণাস্ত্র একটি দেশকে ধ্বংস করে দিতে পারবে।

রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেল মঙ্গলবার জানিয়েছে, আরএস-সারমাট ক্ষেপণাস্ত্রকে সোভিয়েত আমলের আর-৩৬এম ক্ষেপণাস্ত্রের জায়গায় বসানো হবে। ন্যাটো সামরিক বাহিনী নতুন এ ক্ষেপণাস্ত্রকে ‘সাটান’ বা শয়তান বলে থাকে।

আন্তঃমহাদেশীয় এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওজন হবে কমপক্ষে ১০০ টন বা ২,৭০০ মণ। ধারণা করা হচ্ছে এ পর্যন্ত যত পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে আরএস-সারমাট ক্ষেপণাস্ত্র হচ্ছে তাদের মধ্যে আকারে সবচেয়ে বড়। এ ক্ষেপণাস্ত্র একসঙ্গে কয়েক ডজন পরমাণু ওয়ারডেহ বহন করতে সক্ষম হবে।

রুশ টেলিভিশন চ্যানেলটি জানিয়েছে, আরএস-সারমাট ক্ষেপণাস্ত্রের পাল্লা হবে প্রায় ১০ হাজার কিলোামিটার এবং কয়েক সেকেন্ডের মধ্যে এটি টেক্সাস কিংবা ফ্রান্সের মতো পৃথিবীর একটি অংশ মুছে দিতে পারবে।

রুশ টিভির খবরে বলা হয়েছে- এ ক্ষেপণাস্ত্র স্টিলথ প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এবং রাডারের সাহায্য ছাড়াই লক্ষ্যবস্তু ঠিক করে তাতে আঘাত হানতে পারবে।

চলতি গ্রীষ্মকালে রাশিয়া এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে বলে মস্কো আশা করবে। ২০০৯ সাল থেকে ক্ষেপণাস্ত্রটি তৈরির কাজ চলছে এবং ২০২০ সাল নাগাদ তা রুশ সামরিক বাহিনীতে যোগ করা হবে।

বাংলা৭১নিউজ/জে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com