শনিবার, ০৪ মে ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রুশ কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত ন্যাটো জোটে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৮ মার্চ, ২০১৮
  • ৭২ বার পড়া হয়েছে
জেন্স স্টোলেটেনবার্গ

বাংলা৭১নিউজ ডেস্ক: মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো সাত রুশ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। ব্রিটেনে একজন সাবেক রুশ দ্বৈত গুপ্তচরের ওপর নার্ভ গ্যাস হামলার জের ধরে এ সিদ্ধান্ত নিল ন্যাটো।
জোটের মহাসচিব জেন্স স্টোলেটেনবার্গ ব্রাসেলসে ন্যাটোর সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে বলেন, তার দপ্তরে নিযুক্ত সাত রুশ কূটনীতিকের অনুমতিপত্র বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেইসঙ্গে নবনিযুক্ত আরো তিন রুশ কূটনীতিককেও মস্কোয় ফেরত পাঠানোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
ন্যাটো মহাসচিব আরো বলেন, রাশিয়ার ‘অগ্রহণযোগ্য ও বিপজ্জনক’ আচরণের পরিণতি হিসেবে এই পদক্ষেপ নিয়ে মস্কোর কাছে সুস্পষ্ট বার্তা পাঠানো হচ্ছে। স্টোলটেনবার্গ আরো বলেন, ন্যাটো জোটের সদরদপ্তরে রুশ মিশনের কূটনীতিক সংখ্যা ৩০ থেকে নামিয়ে ২০ জন করার সিদ্ধান্ত নিয়েছে এ জোট।
ন্যাটোর আগে ব্রিটেনের প্রতি সংহতি প্রকাশ করে আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ার পাশাপাশি বহু ইউরোপীয় দেশ রাশিয়ার প্রায় ১০০ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।
গত ৪ মার্চ ব্রিটেনের স্যালিসবারি শহরের একটি বেঞ্চের ওপর সাবেক রুশ দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার ৩৩ বছরের মেয়ে ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। তাদেরকে হাসপাতালে ভর্তি করার পর ব্রিটেন দাবি করে, রাশিয়ায় তৈরি নার্ভ গ্যাস- নোভিচক ব্যবহার করে ওই গুপ্তচরকে হত্যার চেষ্টা চালানো হয়। পরবর্তীতে সরাসরি এ ঘটনার জন্য মস্কোকে দায়ী করে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয় ব্রিটিশ সরকার।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ


রাশিয়া অবশ্য তার বিরুদ্ধে আনীত অভিযোগকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে। মস্কো বলছে, ব্রিটেনসহ যেসব দেশে এই নার্ভ গ্যাস নিয়ে গবেষণা হয় সেসব দেশ থেকে এটির যোগান এসে থাকতে পারে। স্ক্রিপালের ওপর হামলার ঘটনার তদন্তে লন্ডনকে সহযোগিতা করারও প্রস্তাব দিয়েছে মস্কো।
পশ্চিমা দেশগুলো থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি। তবে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, পশ্চিমা দেশগুলো সাম্রাজ্যবাদী আচরণ করছে। মস্কোর পক্ষ থেকে পাশ্চাত্যের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলেও কোনো কোনো গণমাধ্যমে খবর বের হয়েছে। সূত্র: পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com