রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

রিভা গাঙ্গুলি বাংলাদেশে ভারতের হাইকমিশনার নিযুক্ত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮
  • ২৯৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিযুক্ত হয়েছেন রিভা গাঙ্গুলি দাস। গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাসকে বাংলাদেশে ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বর্তমান হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রক সূত্রে বলা হয়েছে, তিনি খুব শিগগিরই দায়িত্বভার গ্রহণ করবেন। বাংলাদেশে ভারতের বর্তমান হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে  যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে। ১৯৮৬ সালের ব্যাচের আইএফএস অফিসার রিভা  বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান হিসেবে একসময় ঢাকায় কর্মরত ছিলেন।  তার জন্ম ১৯৬১ সালের ২৪শে ডিসেম্বর। শৈশব কেটেছে নয়া দিল্লিতে। তিনি ১৯৮৪ সালে ইউনিভার্সিটি অব দিল্লি থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

রিভা গাঙ্গুলি দাস ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র সার্ভিসে যোগ দেন। তাকে দেশের বাইরে প্রথমে পোস্টিং দেয়া হয় স্পেনে। তিনি মাদ্রিদে থাকা অবস্থায় স্প্যানিশ ভাষা শেখেন। এরপর তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়ে কাজ করেন। সেখানে তাকে দেখতে হতো পররাষ্ট্রবিষয়ক প্রচারণা, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিষয়াদি।

এক পর্যায়ে তিনি ঢাকায় ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশাল অ্যাফেয়ার্স (ইউএনইএস) ডিভিশনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এই সক্ষমতা দিয়ে তিনি পরিবেশগত ইস্যুতে, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিষয়ে সমঝোতার অংশ হয়ে ওঠেন তিনি।

এ ছাড়া হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনের দায়িত্বে ছিলেন রিভা গাঙ্গুলি দাস। হেগে অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিকেল উইপন্সে ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি ছিলেন তিনি। জয়পুরে আঞ্চলিক পাসপোর্ট অফিসেও দায়িত্ব পালন করেছেন রিভা। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন সাংহাইয়ে।

একসময়  তিনি ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ে পাবলিক ডিপ্লোম্যাসি ডিভিশনের প্রধান ছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান ডিভিশনের প্রধান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। রিভা গাঙ্গুলি দাসকে ২০১৫ সালের মার্চে ভারতের রাষ্ট্রদূত নিয়োগ করা হয় রোমানিয়ায়।

২০১৫ সালের অক্টোবরে তাকে একই সঙ্গে আলবেনিয়া ও মলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত করা হয়। অব্যাহত রাখা হয় রোমানিয়ার বুখারেস্টে তার আবাসিক সুবিধা। ২০১৬ সালের মার্চ থেকে ২০১৭ সালের জুলাই পর্যন্ত তিনি নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলা৭১নিউজ/সূত্র:মানবজমিন/ একে

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com