সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ব্যাটারদের ব্যর্থতা: নেপালের বিপক্ষে নড়বড়ে পুঁজি টাইগারদের ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপন বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতির কোরবানির গরু ছিটকে নদীতে, আনতে গিয়ে ডুবে প্রাণ গেলো কৃষকের সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে দুই শিশুর মৃত্যু শেষ দিনে গরু কিনতে ক্রেতাদের ঢল, দামও বেশি ব্যবসায়ীর চুরি যাওয়া ৪৬ লাখ টাকা উদ্ধার করল পুলিশ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং বরিশালের সড়কে ঝরল ৪ প্রাণ গাজার দক্ষিণাঞ্চলে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের সেন্টমার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: কাদের ৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’ ঈদের দিন কেমন থাকবে দেশের আবহাওয়া

রাষ্ট্রীয়ভাবে হজে যাচ্ছেন ২৫৪ জন, দিতে হবে বিমান ভাড়া

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ১২ জুন, ২০২২
  • ২৮ বার পড়া হয়েছে

ধর্মপ্রাণ বিবেচনায় সরকার প্রতি বছর বিভিন্ন পর্যায়ের মানুষকে হজের সুযোগ করে দেয়। এবারও সরকারি খরচে ২৫৪ জন হজ পালনের জন্য নির্বাচিত হয়েছেন।

তবে রাষ্ট্রীয়ভাবে হজ পালনের জন্য নির্বাচিত ব্যক্তিদের এবার বিমান ভাড়া পরিশোধ করতে হবে।

রোববার (১২ জুন) ধর্মবিষয়ক মন্ত্রণালয় সরকারি খরচে হজ পালনকারীদের তালিকা প্রকাশ করে। তালিকায় থাকা ব্যক্তিরা সরকারি হজ প্যাকেজ-২ এর আওতায় হজ পালন করবেন।

করোনাভাইরাস মহামারির কারণে সৌদি সরকারের বিধিনিষেধের মুখে গত দু’বছর বাংলাদেশ থেকে কেউ হজ পালন করতে সৌদি আরবে যেতে পারেননি।

সবশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা। ওই সময়ে সরকারি খরচে হজ পালনকারীরা সংখ্যা ছিল ৩০৮ জন।

তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, তালিকায় অন্তত দেড়শ ব্যক্তি আওয়ামী লীগ ও সরকার গঠনে একসঙ্গে থাকা অন্যান্য দলের নেতাকর্মী এবং তাদের পরিবারের লোকজন। তালিকায় বেশির ভাগ ব্যক্তির দলীয় পরিচয় প্রকাশ করা হয়নি।

তালিকার ৩৩ জন জামালপুরের লোক। ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের নির্বাচনী এলাকা হচ্ছে ময়মনসিংহে (জামালপুর-২)।

তালিকা পর্যালোচনা করে আরও দেখা গেছে, ১০ জন হচ্ছেন রাষ্ট্রপতির কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং ৪২ জন গণভবন বা প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী।

তালিকা প্রকাশের আদেশে বলা হয়েছে, রাষ্ট্রীয় খরচে হজ পালনকারী ব্যক্তিদের বিমান টিকিট বাবদ এক লাখ ৪০ হাজার টাকা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পরিচালিত মতিঝিলের সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয় শাখার 0002633000908 (Sale Proceeds of Hajj Deposit) হিসাব নম্বরে পে-অর্ডার করে ওই পে-অর্ডারটি আশকোনার হজ অফিসের পরিচালকের কাছে জমা দেবেন। পে-অর্ডার জমা না দিলে তার পিলগ্রিম আইডি প্রদানসহ ভিসা প্রক্রিয়া স্থগিত থাকবে।

রাষ্ট্রীয় খরচে হজ পালনের জন্য নির্বাচিত ব্যক্তিদের বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে সম্ভাব্য ২ ও ৩ জুলাই ( আগে বা পরে) সৌদি আরব যাবেন এবং বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে আগামী ৭ আগস্ট বাংলাদেশে ফিরে আসবেন।

সৌদি ভিসা নিতে রাষ্ট্রীয় খরচে হজ পালনকারী ব্যক্তিদের অবশ্যই প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা ও ভ্যাকসিন/টিকা গ্রহণ করে ই-হেলথ সনদ নিতে হবে।

এতে আরও রাষ্ট্রীয় বলা হয়, সরকারি খরচে হজ পালনকারী ব্যক্তিরা সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী হিসেবে সরকারের সর্বনিম্ন প্যাকেজ মূল্যে উল্লিখিত সেবা পাবেন। তারা দৈনিক ভাতা বা অন্যান্য আর্থিক সুবিধাদি পাবেন না। তবে খাওয়া খরচ বাবদ ৩২ হাজার টাকা হজে যাওয়ার আগে দেয়া হবে।

রাষ্ট্রীয় খরচে হজ পালনকারী প্রত্যেক হজযাত্রীকে কোরবানি খরচ বাবদ আনুমানিক ৮১০ সৌদি রিয়াল পৃথকভাবে নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ, ১৪৪৩ হিজরি) এ বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন প্যাকেজ (প্যাকেজ-২) এর মাধ্যমে হজ পালনে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা।

রাষ্ট্রীয়ভাবে হজে যাচ্ছেন ২৫৪ জন, দিতে হবে বিমান ভাড়া

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com