বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

রাবির ভর্তি পরীক্ষা শুরু কাল, জালিয়াতি ঠেকাতে নজরদারি বৃদ্ধি

রাবি প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ২৪ জুলাই, ২০২২
  • ২৪ বার পড়া হয়েছে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল থেকে। ২৫ জুলাই ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা মাধ্যমে শুরু হবে রাবির ভর্তিযুদ্ধ। এই ইউনিটে এক হাজার ৪৫৮টি (বিশেষ কোটাসহ) আসনের বিপরীতে ভর্তীচ্ছুর সংখ্যা ৭২ হাজার ৪১০ জন। আসনপ্রতি লড়বেন ৪৯ জন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করেন। ‌ 

পরীক্ষার মানবণ্টনের বিষয়ে আব্দুস সালাম বলেন, ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। পরীক্ষার সময়সীমা এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১ দশমিক ২৫। প্রতিটি ভুল উত্তরে শূন্য দশমিক ২০ করে নম্বর কাটা হবে। এই ইউনিটে পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

আসনসংখ্যার বিষয়ে তিনি বলেন, ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। যার মধ্যে বিশেষ কোটাসহ বিজ্ঞান ৬৬০টি, কৃষি অনুষদ ১১২টি, প্রকৌশল অনুষদ ২৫৬টি , জীববিজ্ঞান ৩০০টি, ভূবিজ্ঞান ১৩০টি আসন রয়েছে।  

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশ মোতায়েন করা হয়েছে। ভর্তি জালিয়াতি ঠেকাতে রয়েছে গোয়েন্দা নজরদারি।

নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘জালিয়াতি রোধে আমরা প্রথম থেকেই ব্যবস্থা গ্রহণ করেছি। আমাদের প্রক্টরিয়াল বডির মাধ্যমে জালিয়াতি রোধে তিন-চারটা মিটিং করেছি। ‘

তিনি আরো বলেন, ‘ফটোকপি মেশিনগুলো আমাদের ক্যাম্পাসে বন্ধ থাকবে। আশপাশের এলাকাগুলোতে গোয়েন্দা নজরদারি এরই মধ্যে শুরু হয়েছে। নিরাপত্তার বিষয়গুলো খোলামেলা আলোচনা করতে চাচ্ছি না। কারণ এটা প্রশাসনিক বিষয়। প্রশাসন গত সপ্তাহ থেকে সচেষ্ট আছে এবং মাঠে কাজ করে যাচ্ছে। কাজেই আমার যেটা মনে হচ্ছে জালিয়াতির ঘটনা কোনোভাবেই সম্ভব নয়। ‘

আগামী ২৬ জলাই ‘এ’ (মানবিক) ইউনিট এবং ২৭ জুলাই ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com