বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

রাবির ‘বি’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু

রাবি প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ২৩ বার পড়া হয়েছে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের বাণিজ্য অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বুধবার (২৭ জুলাই) সকাল ৯ টায় ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষার মাধ্যমে এই ভর্তি পরীক্ষা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা গেছে, ‘বি’ ইউনিটে ৫৬০টি আসনের বিপরীতে চুড়ান্ত আবেদনকৃত পরীক্ষার্থীর সংখ্যা ৩৮ হাজার ৬২১ জন। এর মধ্যে সকাল ৯ট থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে বাণিজ্য শাখার ১৭ হাজার ৭১১ জন পরীক্ষার্থী।

এছাড়া তিন শিফটে অনুষ্ঠিত এই ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা এবং গ্রুপ-৩ এর পরীক্ষা দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরের দুই গ্রুপে যথাক্রমে বিজ্ঞান শাখার ১২ হাজার ৪৩৭ জন এবং মানবিক শাখার ৮ হাজার ৪৭৩ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আসেপাশে বিপুল পরিমাণে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে ক্যাম্পাসের গুরুত্বপূণ স্থানগুলোতে হেল্প ডেস্ক বসানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর পক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য সুপেয় পানিসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী প্রদান করা হচ্ছে।

এর আগে গত ২৫ এবং ২৬ জুলাই বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ এবং মানবিক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য আবেদনকৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ হাজার ৪১০ জন এবং ‘এ’ ইউনিটে ছিল ৬৭ হাজার ২৩৭ জন। এর মধ্যে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে শতকরা ৮৮ ভাগ এবং ‘এ’ ইউনিটে শতকরা ৯০ ভাগ শিক্ষার্থী।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ ৪ হাজার ৬৪১ টি আসনের বিপরীতে তিন ইউনিটে মোট আবেদন করেছেন ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। এর মধ্যে একক আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন। বহুনির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৮০টি প্রশ্নের জন্য সময় থাকছে এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com