শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রাতভর রণক্ষেত্র ঢাবি, ১১টায় আন্দোলনকারীদের সঙ্গে কথা বলবেন ওবায়দুল কাদের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৯ এপ্রিল, ২০১৮
  • ২৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রোববার রাতভর পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ চলে। গভীর রাতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ঘটনাস্থলে গিয়ে সরকারের পক্ষ থেকে আন্দোলনকারীদের আলোচনায় বসার কথা বলেন।

নানক জানান, আজ সোমবার বেলা ১১টায় প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আন্দোলনকারীদের সঙ্গে কথা বলবেন। রাতভর চলা এ সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছেন অর্ধশতাধিক।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাতভর দফায় দফায় পুলিশের সঙ্গে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সংঘর্ষ চলে। টিয়ার শেল, জলকামান ও লাঠিপেটা করে পুলিশ বারবার আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দিলে আবারও তাঁরা জমায়েত হয়ে বিক্ষোভ করতে থাকেন। এ সময় শাহবাগ থানার সামনে থেকে টিএসসি পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়।

সংঘর্ষে গুরুতর আহত হন পুলিশ-সাংবাদিকসহ বেশ কয়েকজন। আটক করা হয় অর্ধশতাধিক চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীকে।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী আবু বকর সিদ্দিক সংঘর্ষে নিহত হয়েছেন বলে গুজব ছড়িয়ে পড়ে। পরে আহত অবস্থায় তিনি নিজে এসে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন।

পরিস্থিতি চরমে পৌঁছালে রাত দেড়টার দিকে ঘটনাস্থলে আসেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। তিনি জানান, যাঁদের আটক করা হয়েছে, তাঁদের ছেড়ে দেওয়া হবে।

এর আগে রাজধানীর শাহবাগে রোববার বিকেল ৩টা থেকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। শাহবাগ মোড়ে অবস্থান নিলে চারদিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় পুলিশ শিক্ষার্থীদের অবরোধ তুলে নেওয়ার অনুরোধ করলেও তাঁরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা সংস্কার করে ১০ শতাংশে কমিয়ে আনার দাবিতে আন্দোলন করে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কিশোরগঞ্জে কোটা সংস্কারের দাবিতে পদযাত্রা কর্মসূচি পান করেন শিক্ষার্থীরা। কুমিল্লার শিক্ষার্থীরাও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে কোটায় বৈষম্য দূর করার দাবিতে আন্দোলন করে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com