সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

রাণীশংকৈলের সুলতানি আমলের মসজিদগুলো সংরক্ষণের দাবী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৭ মে, ২০১৮
  • ৩৬৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,আশরাফুল আলম, রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে প্রাচীন যুগের মসজিদগুলি বাংলাদেশ সরকারকে সংরক্ষণ করা উচিত বলে মনে করছে লেখক, কবি, সাংবাদিকসহ শিক্ষা অণুরাগীরা। এলাকার প্রবীণদের কাছ থেকে জানাগেছে,  মসজিদগুলো সুলতানি আমলেরও আগে নির্মিত হতে পারে। এমসজিদগুলো নিয়ে রয়েছে নানান রুপকথা ও অলেীকিক গল্প কাহিনী।

উপজেলার প্রায় ১কিঃ মিঃ পশ্চিম উত্তরে ক্ষুদ্র বাশঁবাড়ী গ্রামে প্রাচীনযুগের গম্বুুজওলা মসজিদ রয়েছে। সদর থেকে প্রায় ৩কিঃমিঃ উত্তর পূর্বে মীরডাঙ্গী হয়ে মহিসপুর এলাকায় ঐতিহাসিক মসজিদ রয়েছে। মসজিদটি মহলবাড়ী নামে পরিচিত। মসজিদের প্রাপ্ত শিলালিপি থেকে জানা যায়-১৫০৫ খৃষ্টাব্দে সুলতান হোসেন শাহের আমলে এটি প্রতিষ্ঠিত। শিলালিপিতে উল্লেখ রয়েছে মসজিদটির প্রতিষ্ঠা ছিলেন, মিয়া মালিক ইবনে মজুমদার। এটি ছিল ৩ গম্বুজ বিশিষ্ট ।

১৯৭১ সালের পূর্বেই মূল মসজিদটি ধবংশ হয়ে যায় এবং সেখানে স্থানীয়রা নতুন ভাবে মসজিদ নির্মান করে। ওই এলাকার ইউপি সদস্য খালেদুর জানান, মসজিদটি অজতনের অভাবে ভেঙ্গে পরে যায়। স্থানীয়রা মসজিদটিকে নতুন করে নির্মান করেছে। তিনি বলেন, মসজিদটি দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা পরিদর্শন করেছে।

উপজেলা থেকে প্রায় ৯কিঃ মিঃ উত্তরে নেকমরদ (ভবানন্দপুরে)  প্রাচীনযুগের গম্বুুজওলা মসজিদ রয়েছে। সেখানে পীর-শাহ নেকমরদের মাজার রয়েছে।

এদিকে হরিপুর উপজেলা সদর থেকে প্রায় ৮কিঃমিঃ দুরে মুন্নাটুলি চৌরাস্তা থেকে বনগাঁওগামী পাকা সড়কের ডান পাশের্^ মেদনীসাগর গ্রামে প্রাচীনযুগের মসজিদ রয়েছে। মসজিদগুলোর নির্মাণ কাজ নিয়ে সঠিক কোন তথ্য না জানা গেলেও  গ্রামবাসী ও এলাকার প্রবীনদের মতে. এটি প্রায় ১৫শ’ থেকে ১৬শতকে নির্মাণ হতে পারে। অনেকের মতে দিল্লীর সুলতান ফিরোজ শাহ’র শাসন আমলে তার কমান্ডার খান গাজী ও হযরত শাহ জালালসহ ৩৬০ জন আউলিয়ার প্রচেষ্টায় সিলেট জয়ের পর সিলেটের শাসক গৌর গোবিন্দকে পরাজিত করে পুত্র হযরত শাহ জালাল  (রাহ:) সিলেট থেকে ইসলাম প্রচারের কাজ শুরু করে।

এ সময় তারা ইসলাম প্রচারের জন্য দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থান করে। এলাকার প্রবীনদের মন্তব্য ইসলাম প্রচারের সময় এসব ঐতিহাসিক মসজিদ নির্মান হতে পারে। তবে এটি যে সঠিক তা নাও হতে পারে। এলাকার কিছু মানুষ মন্তব্য করেন মসজিদগুলো গায়েবি মসজিদ। মসজিদগুলো এক কাতার নামে পরিচিত। মসজিদগুলোর আকর্ষণ হচ্ছে বিশেষ ডিজাইনে তৈরী ৩ গুম্বুজ ও চার কোনায় ৮টি মিনার সদৃশ্য গম্বুজ। মসজিদের ছাদ থেকে গম্বুজের উচ্চতা প্রায় ১০ ফুট। দেখতে প্রায় সুলতানি আমলের মিনারের মত। মসজিদগুলোতে একসাথে এক কাতারে ৩০ জন মুসলিম নামাজ আদায় করতে পারে।

বর্তমানে স্থানীয় মসুল্লিরা জায়গার অভাবে মসজিদগুলোর মূলভবনের সামেনের অংশের সাথে সংযুক্ত করে নতুন ভবন সম্প্রসারিত করে জায়গা বৃদ্ধি করেছে।

হরিপুর সাবেক চেয়ারম্যান জহরুল (জফুর) বলেন, আমার ধারণা মতে আমাদের পূর্ব পুরুষদের নিকট শুনেছি এতে মনে হয় যে, এই মসজিদগুলোর বসয় প্রায় ৪-৫ শত বছর হতে পারে। এটি একটি প্রাচীন স্থাপত্যের নিদের্শন। তিনি বলেন, মসজিগুলো স্থানীয় মুসল্লিরা দেখভাল করে এবং মেরামত করে নামাজ আদায় করে। হরিপুর ১নং গেদুরা ইউপি চেয়ারম্যান আঃ হামিদ বলেন, তিনিও শুনেছেন এসব মসজিদ গায়েবি মসজিদ। এর ইতিহাস কেউ বলতে পারেনা। এসব ঐতিহাসিক মসজিদ গুলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক সংরক্ষণ করা উচিত বলে মনে করছেন স্থানীয়রা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com