শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রাজবাড়ীতে নদীগর্ভে বিলিন হচ্ছে পাকা সড়ক-ঘরবাড়ি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭
  • ১৪১ বার পড়া হয়েছে
SAMSUNG CAMERA PICTURES

বাংলা৭১নিউজ, মোঃ নজরুল ইসলাম, রাজবাড়ী প্রতিনিধি: রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নারুয়া ও জঙ্গল ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত গড়াই নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পেয়েছে ভাঙ্গন। তাছারা কয়েক দিনের অতিবৃষ্টিতে পাকা সড়ক, কবরস্থান, ঘরবাড়ী, গাছপালা নদীগর্ভে বিলীন হয়েছে।
মরাবিলা গ্রামের হারুন অর রশিদ বলেন, মঙ্গলবার সকালে তার বাড়ীর ৩-৪টি গাছ গড়াই নদীর ভাঙ্গনে বিলিন হয়েছে। বাড়ী-ঘর সরিয়ে নিতে বাধ্য হচ্ছেন। যে ভাবে ভাঙ্গছে তাতে দুই তিন দিনের মধ্যেই ঘর-বাড়ী নদীতে বিলীন হয়ে যাবে। তার মতো এরকম অনেকের ঘরবাড়ী, গাছপালা নদী গর্ভে বিলীন হওয়ার পথে।
নারুয়া গ্রামের সিরাজুল ইসলাম বলেন, গত বছর তার ফসলী জমি ও গাছপালা নদীতে বিলীন হয়েছে। এ বছরও পানি বৃদ্ধির সাথে সাথে তার বাড়ীর সামনে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। দ্রুত ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন।
নারুয়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম বলেন, প্রতি বছরই গড়াই নদীর ভাঙ্গনে নারুয়া ইউনিয়নের মরাবিলা, কোনাগ্রাম, জামসাপুর, নারুয়া, সোনাকান্দর, বাঙ্গরদাহ এলাকা ভেঙ্গে যাচ্ছে। বিগত বছরে নির্মানকৃত পাকা সড়ক নারুয়া খেয়াঘাট ও মরাবিলা এলাকায় ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়েছে। এ বছরও পাকা সড়ক নদীতে চলে গেছে। নতুন করে রাস্তা নির্মাণ করা হয়েছে। ভাঙ্গন প্রতিরোধে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহন করা প্রয়োজন হয়ে দাড়িয়েছে। ভাঙ্গন প্রতিরোধ না করলে নতুন রাস্তাও নদীগর্ভে বিলীন হয়ে যাবে। নদী ভাঙ্গনের ফলে অনেকে ঘরবাড়ী হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে। ভাঙ্গন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে পত্র প্রেরনের মাধ্যমে অবগত করা হয়েছে।
জঙ্গল ইউনিয়নের চেয়ারম্যান নৃপেন্দ্রনাথ বিশ্বাস জানান, জঙ্গল ইউনিয়নের আখপোটরা, পাঁচপোটরা, রাসখোলা, তারালিয়া, পুষআমলা, সমাধিনগর এলাকাসহ নদীর তীরবর্তী এলাকায় ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। দ্রুত ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা গ্রহনের দাবী জানান তিনি।
উপজেলা নির্বাহী অফিসার এইচ এম রকিব হায়দার বলেন, গড়াই নদীর ভাঙ্গন প্রতিরোধ করতে পাউবোর নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ট দপ্তরে পত্র প্রেরন করা হয়েছে। চেয়ারম্যানের মাধ্যমে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর তালিকা তৈরী করা হয়েছে।

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন রাজবাড়ীতে অবহিতকরণ ও পরিকল্পনা সভা

“ভিটামিন এ খাওয়ান শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন ২০১৭ এর প্রথম রাউন্ড উদযাপন উপলক্ষে রাজবাড়ীতে জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এ অবহিত করণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।
এতে সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বকস এর সভপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঢাকা জন স্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ডেপুটি প্রোগ্রাম পরিচালক এ হাদি খান, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক কাজী ফারুক আহম্মেদ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম, জেলা পুলিশ সুপারের প্রতিনিধি সদর থানার ওসি মোহাম্মদ আবুল বাশার মিয়া প্রমুখ ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com