রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

রাজধানীর বাইরে যেতে চায় না বস্তির মানুষ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৮ এপ্রিল, ২০১৬
  • ১২৯ বার পড়া হয়েছে

রাজধানীর কড়াইলে আধুনিক আবাসন প্রকল্প গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে বস্তিবাসীদের পুনর্বাসনেরও উদ্যোগ নেয়া হয়েছে। স্থান নির্ধারণ না হলেও রাজধানীর বাইরে কোথাও নিকটবর্তী কোথাও পুনর্বাসন করা হবে বলে জানিয়েছে গণপূর্ত বিভাগ। তবে রাজধানীর বাইরে যেতে চায় না বস্তিবাসী।

গুলশান, মহাখালী ও বনানীর মাঝে গড়ে ওঠা এই জায়গাটি কড়াইল বস্তি। ৪৩ একরের এ জায়গার মালিক গণপূর্ত বিভাগ হলেও বেশিরভাগ অংশই রয়েছে অবৈধ দখলে। অভিযোগ আছে এ বস্তিকে ঘিরে গড়ে উঠেছে একাধিক আপরাধী চক্র।

যাদের কারণে মাঝেমধ্যেই অস্থিতিশীল হয় আইন-শৃঙ্খলা পরিস্থিতি। রাজধানীর প্রাণকেন্দ্রের এ স্থানটি দখলমুক্ত করে আবাসিক এলাকা গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে বস্তিবাসীকে রাজধানীর বাইরে পুনর্বাসনেরও উদ্যোগ নিয়েছে সরকার।

বস্তিবাসী বলছে, প্রায় ছয় হাজার পরিবার দীর্ঘদিন ধরে বাস করছে কড়াইলে।

তবে গণপূর্ত বিভাগ বলছে, জমি ভোগ দখলকারী ৩০০ পরিবারের পুনর্বাসনের ব্যবস্থা করবে সরকার।

কড়াইল বস্তিতে প্রায় এক লাখ মানুষ বসবাস করছে। যাদের মধ্যে অন্তত ২৮ হাজার ভোটার রয়েছে।

বস্তির বউ বাজার, জামাই বাজার ও মোশার মার্কেট এই তিন ইউনিটে রয়েছে প্রায় এক হাজার ক্ষুদ্র ব্যবসায়ী। তাই বিশাল এই কর্মযজ্ঞ ছেড়ে এলাকা ছাড়তে চায়না কেউই।

গণপূর্ত বিভাগ বলছে, এ বছরই আবাসন প্রকল্পের কাজ শুরু হবে। শেষ হতে সময় লাগবে তিন বছর। কিন্তু বস্তিবাসীকে কোথায় পুনর্বাসন করা হবে তা এখনো নির্দিষ্ট করা হয়নি। গণপূর্ত বিভাগ জানিয়েছে আবাসন প্রকল্প নির্মাণে যাদের সাথে চুক্তি করা হবে, তারাই বস্তিবাসীর পুনর্বাসনের কাজ করবে। তাই স্থান নির্দিষ্ট হবে তখনই।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com