শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রাজধানীতে ডেঙ্গুর প্রাদুর্ভাব; আক্রান্ত ৩’শ, ৩ জনের মৃত্যু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬
  • ১২৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: রাজধানীতে দেখা দিয়েছে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের জুন মাস পর্যন্ত এ জ্বরে মারা গেছেন ৩ জন আর আক্রান্ত হয়েছেন প্রায় তিনশ জন।

এ অবস্থায় স্বাস্থ্য অধিদপ্তর উদ্বেগ প্রকাশ করলেও, সংকট মোকাবিলায় বিশেষজ্ঞ চিকিৎসক টিম প্রস্তুত আছে বলে জানিয়েছে। অন্যদিকে ডেঙ্গুর বাহক এডিস মশার বংশ বিস্তার রোধে সচেতনতার ওপর জোর দিয়েছেন চিকিৎসকরা।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ জানায়, এবছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন ২৯৪ জন। এদের মধ্যে মারা গেছেন ৩জন রোগী আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২৫৯ জন। এছাড়া সরকারি- বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩২ জন রোগী।

সাধারণত বর্ষায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা গেলেও এবছর তারও আগে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ও মৃত্যুর ঘটনায় সারাদেশের বিভাগীয় স্বাস্থ্য পরিচালকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান বলেন, ‘চিকিৎসকরা এখন ডেঙ্গু চিকিৎসায় আমাদের জাতীয় গাইডলাইনটি অনুসরণ করেন। তাদেরকে সেভাবে প্রশিক্ষণও দেয়া হয়েছে।’

স্বচ্ছ ও পরিষ্কার পানিতে ডেঙ্গুর বাহক এডিস মশা বংশ বিস্তার করে, তাই ঘরের আঙিনা ও আশপাশ পরিষ্কার রাখার পরামর্শ বিশেষজ্ঞদের।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, ‘যদি কারো হঠাৎ করে শরীর ব্যথা, মাথা ব্যথা, চোখে ব্যথা বা হাড়ে ব্যথা থাকে তবে তাকে দ্রুত কোন হাসপাতালে ভর্তি করতে হবে।’

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন ও বেশি করে তরল জাতীয় খাবার গ্রহণের পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com