শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রাঙ্গামাটি জেলার লঙ্গদু উপজেলায় আদিবাসীদের ঘরবাড়িতে আগুন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২ জুন, ২০১৭
  • ৪৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: লঙ্গদুতে আগুন জ্বলছে। রাঙ্গামাটি জেলার লঙ্গদু উপজেলায় আদিবাসীদের শত শত ঘরবাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে সেটেলার বাঙালীরা।এই প্রতিবেদনটি সমকালের বিশেষ সংবাদদাতা রাজীব নূরের ফেসবুক পে্ইজ থেকে নেয়া।

আজ শুক্রবার তিনি তার পেইজে প্রতিবেদনটি যেভাবে তুলে ধরেছেন হুবুহু সেভাবেই তুলে ধরা হলো:

লঙ্গদুতে আগুন জ্বলছে। রাঙ্গামাটি জেলার লঙ্গদু উপজেলায় আদিবাসীদের শত শত ঘরবাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে সেটেলার বাঙালীরা। কুলীন মিত্র চাকমা লঙ্গদুর তিনটিলা মৌজার হেডম্যান আর সে আবার সদর ইউনিয়ন পরিষদেরও চেয়ারম্যানও। ওর বাড়ীতে আগুন লাগিয়ে দিয়েছে, হেডম্যানের অফিস, ইউনিয়ন পরিষদের মাল্টিপারপাস কমিউনিটি সেন্টারেও আগুন জ্বলছে। কুলীন কোথায় আছে কেমন আছে খবর পাইনি। পুড়ছে আদিবাসীদের ঘরবাড়ি। প্রচণ্ড আতঙ্কে প্রাণ হাতের মুঠোয় নিয়ে ছুটছে আদিবাসী নারী পুরুষ শিশু।

আপনারা সমতলে যারা আছেন, মেহেরবানী করে একটা কিছু করুন। মানুষ মানুষ মরবে আমাদের এই প্রিয় মাতৃভূমির সবচেয়ে সবুজ সবচেয়ে সুন্দর অংশে- আমাদের পাহাড়ে। এইটা কিরকম কথা ভাই। আমাদের এই পতাকার বৃত্তটিকে লাল করার জন্যে যথেষ্ট রক্ত কি আমরা দিইনি? আদিবাসীদের রক্তে সেটাকে আরও লাল করতে হবে? আপনারা যারা কথা বলতে পারেন, মেহেরবানী করে একটা কিছু করেন, একটা কিছু বলেন। এবং তাড়াতাড়ি বলেন। জুমার নামাজের আগেই বলেন। ঘটনা আরও খারাপ দিকে মোড় নিতে পারে। প্লিজ। থামান।

18813518_10210793038516013_599084601261016085_n

এইমাত্র কথা হয়েছে রাঙ্গামাটির এমপি ফিরোজা চিনুর সঙ্গে। তিনিও নিশ্চিত করেছেন যে হ্যাঁ, রাঙ্গামাটির লঙ্গদুতে আগুন দেওয়া হয়েছে আদিবাসীদের বাড়ীতে। তিনি আমার বন্ধু, আমরা একসাথে রাঙ্গামাটি কলেজে পড়েছি। তিনি আমাকে কথা দিয়েছেন, তিনি শান্তির পক্ষে থাকবেন। আদিবাসী হোক বা বাঙালী হোক, কোন মানুষের উপরই যাতে কোন অত্যাচার না হয় সেটা তিনি নিশ্চিত করার চেষ্টা করবেন। চিনু, বন্ধু, তোমার উপর ভরসা করছি। প্লিজ। মানুষের যেন কোন ক্ষতি না হয়। তোমার অনেক ক্ষমতা। বাঁচাও।

আমার বন্ধু কেরল চাকমার সাথে কথা হয়েছে। রাঙ্গামাটিতেও নাকি মিছিল করছে সেটেলাররা। ভয় পাচ্ছে আদিবাসীরা। জুমার নামাজের পর কি হয় কে জানে? ভয় আমিও পাচ্ছি। রাঙ্গামাটিতে এবং সমতলে যারাই আছেন, সুস্থ্য মাথার মানুষ যারা আছেন, মেহেরবানী করে একটা কিছু করেন, মুখ খোলেন। সকলে মিলে আওয়াজ দিলে তস্কররা ভয় পাবে। নাইলে খারাপ একটা কিছু ঘটে যাবে।

ঘটনা শুরু হয়েছে গতকাল বিকাল থেকেই। দীঘিনালার চারমাইল নামক একটা জায়গায় নুরুল ইসলাম নয়ন নামে একজনের লাশ পাওয়া গেছে। নুরুল ইসলাম নয়ন ভাড়ায় মোটর সাইকেল চালাতো। সমতলের বন্ধুরা হয়তো নাও বুঝতে পারেন, পাহাড়ে লোকজন মোটর সাইকেলে যাত্রী পরিবহন করে। ন্রুরুল ইসলামের বাড়ী লঙ্গদুতে। গতকাল বিকেলে যখন লঙ্গদুতে নুরুল ইসলামের লাশ নিয়ে এসেছে তখন থেকেই সেখানে থমথমে অবস্থা বিরাজ করছিল। সেটেলারদের মধ্যে উত্তেজনা। আদিবাসীরা গতকাল সন্ধ্যা থেকেই আশঙ্কা করছিল একটা বিপদ হতে পারে। ঠিক তাই হয়েছে।

18921833_10210793040116053_3123683699314958231_n

আশঙ্কা করছিলাম যে জুমার নামাজের পর ওরা হামলা করবে। এর মধ্যে হয়তো প্রশাসন থেকে ব্যাবস্থা নেওয়া হবে। হয়নি। আশঙ্কার চেয়েও পরিস্থিতি ভয়াবহ। সকালেই হামলা শুরু হয়েছে। সকালেই খবর পেলাম আগুন দেওয়া শুরু হয়েছে আদিবাসীদের বাড়ীতে। জ্বলছে। ঢাকায় থেকে পড়াশুনা করে এরকম একটা মেয়ে সকাল থেকেই কাঁদছে, দিশেহারা। ওর বন্ধু আমাকে ইনবক্স করে জানিয়েছে মেয়েটির বাবা মা কারো সাথে যোগাযোগ করা যাচ্ছে না। ওদের বাড়িঘর পুড়ে গেছে। রেজাউল করিম সুমন ইনবক্স করে জানিয়েছে ওরও একজনের সাথে কথা হয়েছে যার বাড়িঘর পুড়ে গেছে, বাবা মাকে খুঁজে পাওয়া যাচ্ছেনা।

আমি কাউকে দোষ দিচ্ছিনা। কে নুরুল ইসলামকে মেরেছে জানিনা। নুরুল ইসলাম যুব লীগের কর্মী কি যুব শিবিরের কর্মী সেও আমি জানিনা। কিন্তু রাঙ্গামাটির সকলের কাছে হাত জোর করে মিনতি করছি- মেহেরবানী করে নিরীহ আদিবাসীদের উপর হামলা করবেন না। মেহেরবানী করে থামুন। এই কলঙ্কের ভার আর বাড়াবেন না। ভালো লাগে না। মাথা নিচু হয়ে যায়। লজ্জা পাই। গ্লানিতে কান্না আসে। প্লিজ, থামান, থামান এই নৃশংসতা।

আপনাদের কাছে হাত পাতছি- প্লিজ, জুমার নামাজের আগেই ব্যাবস্থা নিন। লঙ্গদুতে এবং রাঙ্গামাটিতে। প্লিজ। মানুষ বাঁচান। মানুষ বাঁচান। আদিবাসীরাও মানুষ।

বাংলা৭১নিউজ/লেখক: রাজীব নূর, বিশেষ সংবাদদাতা, দৈনিক সমকাল।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com