মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৯:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
হঠাৎ বন্যার ঝুঁকিতে যে ৬ জেলা সীমার চেয়ে ৩০ গুণ বেশি ইউরেনিয়াম মজুত করেছে ইরান সম্পর্ক পরবর্তী স্তরে উন্নীত করতে চায় বাংলাদেশ-নেদারল্যান্ডস পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস সাবেক আইজিপি বেনজীরকে দুদকে তলব ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট ২ জুন থেকে ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড জিতল সিসিমপুর ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন শিশু ধর্ষণ মামলায় যুবককে আমৃত্যু কারাদণ্ড বাংলাদেশে ব্যবসা করতে চায় অ্যামাজন-বোয়িংয়ের মতো অনেক প্রতিষ্ঠান অবৈধ বিদেশিদের বিষয়ে তদন্ত করতে আইজিপিকে নির্দেশ হাইকোর্টের বাঘাইছড়িতে পাহাড় ধস, নিম্নাঞ্চল প্লাবিত ঝড়ে ভেঙে পড়া গাছ সরাতে গিয়ে প্রাণ গেলো ইউপি সদস্যের মেঘনার তীররক্ষা বাঁধে ধস, মেরামতে নৌপুলিশ দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন আজিজ-বেনজীর ইস্যুতে সরকার বিব্রত নয়: কাদের ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন ট্রাম্প ১১ প্রকল্প অনুমোদন কর্ণফুলীতে হবে তীর সংরক্ষণ, নওগাঁয় আধুনিক সাইলো ‘১০ বছ‌রে ১৮১ সরকা‌রি কর্মকর্তার শা‌স্তি, ১৭০ জনকে অব্যাহতি’ রাষ্ট্রপতির কাছে তিন অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রফতানি দ্বিগুণ করতে কাজ করছে সরকার: জার্মানিতে নানক

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

বাংলাদেশ থেকে রপ্তানিজাত পণ্য বহুমুখীকরণের লক্ষ্যে পাটজাত এবং হস্তশিল্পের পণ্যের রফতানি বৃদ্ধি করতে কাজ করছে সরকার। জার্মানির ফ্রাঙ্কফুর্টে চলমান পাঁচ দিনব্যাপী গৃহস্থালির পণ্য সামগ্রীর আন্তর্জাতিক মেলা ‘আম্বিয়ান্তে ফ্রাঙ্কফুর্টে’ অংশগ্রহণ করে এ কথা বলেছেন পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এ খাতে রপ্তানি দ্বিগুণ করতে সরকার বিশেষ নজর দেবে বলেও জানিয়েছেন তিনি।

এ বছর আম্বিয়ান্তে ফ্রাঙ্কফুর্টে ১৭০টি দেশের প্রায় পাঁচ হাজার কোম্পানি অংশ নিয়ে পণ্য প্রদর্শন করছে। বাংলাদেশে উৎপাদিত প্লাস্টিক, পাট, সিরামিক এবং হস্ত শিল্পের বিভিন্ন পণ্য প্রদর্শন করা হচ্ছে মেলায়। বাংলাদেশ থেকে আসা কোম্পানিগুলোর মধ্যে, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সহায়তায় ১২টিসহ মোট ৫৯ টি কোম্পানি অংশ নিয়েছে।

মেলার শুরুর দিন রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) স্টল উদ্বোধন করে পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। রফতানি উন্নয়ন ব্যুরোর স্টল এর সার্বিক তত্ত্বাবধানে করছেন জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (কমার্শিয়াল) সাইফুল ইসলাম।

পাট ও বস্ত্রমন্ত্রী ফ্রাঙ্কফুর্ট মেলার হেড অফ ইন্টারন্যাশনাল স্টেফান সুনদারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় উপস্থিত ছিলেন মেলার দক্ষিণ এশিয়ার প্রধান কর্মকর্তা ওমর সালাউদ্দিন। সাক্ষাতে পরবর্তী মেলায় বাংলাদেশের আরও বৃহৎ পরিসরে অংশগ্রহণের ব্যাপারে উভয় পক্ষ থেকে আশ্বাস ব্যক্ত করা হয়।

এছাড়াও মন্ত্রী বাংলাদেশ থেকে আম্বিয়ান্তে ২০২৪ এ অংশগ্রহণ করা বিভিন্ন স্টল পরিদর্শন করেছেন। এ সময় আরও উপস্থিত ছিলেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।

মন্ত্রী জানিয়েছেন, সরকার বিদেশে রফতানির পরিমাণ বৃদ্ধির জন্য সব রকমের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তার অংশ হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশে বিশেষ গুরুত্ব দিয়ে তিনি এ মেলায় অংশ নিয়েছেন।

হস্তশিল্পের পণ্যকে প্রধানমন্ত্রী এ বছর প্রোডাক্ট অফ দ্য ইয়ার ঘোষণা করেছেন এবং এ শিল্পে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।

গৃহস্থালির পণ্য সামগ্রী বিশ্বে বাজারজাত করার ক্ষেত্রে ফ্রাঙ্কফুর্টের এ মেলা বিশ্বের সর্ববৃহৎ মেলা। এই মেলায় সরাসরি পণ্য বিক্রয় হয় না। শুধু পণ্য প্রদর্শন এবং উৎপাদনকারী কোম্পানি এবং বাজারজাতকারি কোম্পানি বা প্রতিষ্ঠানের সাথে ব্যবসায়িক চুক্তি সম্পাদিত হয়।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com