মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা মত প্রকাশের স্বাধীনতায় ১২৮তম বাংলাদেশ পানিতে ডুবে দুই সন্তানের মৃত্যু, শোকে বারবার মূর্ছা যাচ্ছেন মা ঘর পাচ্ছে আরও ২০ হাজার ভূমিহীন পরিবার বাংলাদেশে চালের উৎপাদন বেড়েছে চারগুণেরও বেশি বাজার মনিটরিংয়ের বিষয়টি আবার সচল করা হবে জামায়াত নেতা এটিএম আজহারের দুই বছরের কারাদণ্ড নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা চট্টগ্রামে নির্বাচনে সংঘর্ষ, অতিরিক্ত পুলিশ মোতায়েন উপজেলা নির্বাচন : স্ট্রোক করে মারা গেছেন ১ ভোটার ও ১ আনসার ‘ভাইদের কোনো লাইসেন্স ছিল প্রমাণ দিতে পারলে শাস্তি মেনে নেব’ ভূতের গলিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু পুলিশি বাধায় বাংলাদেশ ব্যাংকের সামনে যেতে পারেনি গণসংহতির মিছিল ‘আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই’ ভিসানী‌তির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ১, ১৫ দিনের সাজা রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে মার্কিন ভূমিকার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের গোটা বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী শরীয়তপুরে চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের হামলায় ১০ সাংবাদিক আহত

রক্তে অর্জিত দেশে ‘গোপন বন্দিশালা’ থাকতে পারে না

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ১৬ বার পড়া হয়েছে

রক্তের বিনিময়ে অর্জিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে কোনো ‘গোপন বন্দিশালা’ থাকতে পারে না বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, অজ্ঞাত নির্দেশে রাষ্ট্রের কোনো নাগরিক আক্রান্ত বা গ্রেফতার হতে পারে না এবং কোনো নাগরিক নির্মমতা বা বীভৎসতার শিকার হতে পারে না।

সোমবার (২২ আগস্ট) শরীয়তপুর জেলা জেএসডি প্রতিনিধিদলের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। উত্তরায় রবের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

রব বলেন, পরিকল্পিত গুম, হত্যা, নির্যাতন, অবৈধ আটক এবং গোপন বন্দিশালা শুধুমাত্র গুরুতর মানবাধিকার লঙ্ঘন নয় বরং এগুলো মানবতাবিরোধী অপরাধেরও সমতুল্য। তাই দ্রুত তদন্ত কমিশন গঠন করে কথিত ‘আয়নাঘর’ এর প্রকৃত অবস্থা জাতির সামনে উপস্থাপন করে জনগণকে ভয়-ভীতি মুক্ত করা সরকারের নৈতিক দায়িত্ব।

তিনি আরও বলেন, রাষ্ট্রের নিরাপত্তার নামে সরকারের গোপন অভিলাষ চরিতার্থ করার লক্ষ্যে ভিন্নমত ও পথের মানুষকে তুলে নিয়ে গোপন কারাগারে অন্ধকারাচ্ছন্ন কক্ষে মাসের পর মাস বা বছরের পর বছর আটক রেখে ভয়াবহ নির্যাতন করা আইনগত বা নৈতিকভাবে গ্রহণীয় নয়। আইনের আশ্রয় লাভের অধিকার, গ্রেফতার ও আটক সম্পর্কে সংবিধানের ৩১, ৩২ ও ৩৩ অনুচ্ছেদ যে সুরক্ষা প্রদান করেছে তা লঙ্ঘন করার এখতিয়ার প্রজাতন্ত্রের কোনো প্রতিষ্ঠানের নেই। এই নিষ্ঠুর রাষ্ট্রব্যবস্থা উচ্ছেদ করা অনিবার্য হয়ে পড়েছে।

শরীয়তপুর জেলা জেএসডির আহ্বায়ক নূরুল ইসলাম মালের সভাপতিত্বে বৈঠকে আরও বক্তব্য রাখেন জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সাংগঠনিক সম্পাদক এম এ ইউসুফ, দরটির নেতা মাস্টার সামছুল হক মোল্লা, শফিকুল ইসলাম শফিক, আবদুর রব সর্দার, মোহাম্মদ নূরুল আমিন, আহসান হাবিব প্রমুখ।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com