শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

যৌতুকের দাবিতে ৫ বছর, মিথ্যা মামলায়ও ৫ বছর জেল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৭ মে, ২০১৮
  • ১৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: যৌতুক দাবি করলেই পাঁচ বছর জেল ও ৫০ হাজার টাকা জরিমানা। এমন বিধান যুক্ত করে ‘যৌতুক নিরোধ আইন, ২০১৮’ নামে একটি নতুন আইন করতে যাচ্ছে সরকার।

যৌতুকের দাবি নিয়ে দায়ের করা মামলা মিথ্যা প্রমাণিত হলে বাদীর জন্য একই সাজার বিধানের প্রস্তাব করা হয়েছে এই আইনের খসড়ায়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপস্থাপিত এ আইনের খসড়াটি সোমবার মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, ‘নতুন যৌতুক নিরোধ আইন-২০১৮ বর্তমানে প্রচলিত ১৯৮০ সালের আইনের স্থলে প্রতিস্থাপিত হবে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সংশোধিত এই আইন মিথ্যা মামলা দায়ের প্রতিরোধ করবে। এই আইনে যৌতুক নিয়ে কেউ মিথ্যা মামলা করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।’

শফিউল আলম বলেন, আগের আইনে যৌতুক দাবি বা গ্রহণের ক্ষেত্রে শাস্তি ছিল এক থেকে ৫ বছরের কারাদণ্ড বা জরিমানা। বর্তমান প্রস্তাবিত আইনে শাস্তির পাশাপাশি জরিমানার পরিমাণ ৫০ হাজার টাকা করা হয়েছে। এই অপরাধের জন্য একজন ব্যক্তি জেল বা জরিমানা বা উভয় দণ্ড ভোগ করবেন।

মন্ত্রিসভা একুশে পদকপ্রাপ্ত কবি, সাংবাদিক ও অনুবাদক বেলাল চৌধুরীর মৃত্যুতে একটি শোকপ্রস্তাব গ্রহণ করে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com