শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তামিম-হৃদয়ের ঝোড়ো ব্যাটিংয়ে দাপুটে জয়ে শুরু বাংলাদেশের বনানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৩ জন নিহত দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে

যে কোনও মুহূর্তে পদত্যাগ করতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ মার্চ, ২০১৯
  • ৫৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগ করলে তার বেক্সিট চুক্তিতে সমর্থন দেবেন কিনা বিরোধীদের কাছে তা জানতে চেয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহকারীরা। গত রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন চেকারসে এক বৈঠক শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সহকারীরা থেরেসা বিরোধীদের কাছে এমনটি জানতে চেয়েছেন বলে খবর।

গার্ডিয়ানে প্রকাশিত খবর মোতাবেক, যে পর্যায়ের সহকারীরা এমনটি জানতে চেয়েছেন তাতে মনে হয় না এসব আধিকারিকরা নিজে থেকেই এমন প্রশ্ন করেছেন। এর মধ্য দিয়ে ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগের ইচ্ছার আভাস পাওয়া গেল।

ব্রিটিশ পার্লামেন্টে দুই দফায় প্রত্যাখ্যাত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে স্বাক্ষরিত ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি। এই চুক্তি নিয়ে নিজ দল এবং বিরোধীদের দলের সংসদ সদস্যদেরও বিরোধিতার মুখে পড়ছেন তিনি। আগামী সপ্তাহে পার্লামেন্টে তৃতীয় দফায় ভোটাভুটির কথা রয়েছে। গত রবিবার দলের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে দেশের সংবাদমাধ্যম বিবিসি আভাস দেয় প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের প্রতিশ্রুতি দিলে নিজের ব্রেক্সিট চুক্তিতে দলীয় এমপিদের সমর্থন পেতে পারেন থেরেসা মে।

এমন পরিস্থিতিতে গত রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন চেকারসে কনজারভেটিভ পার্টির এমপিদের সঙ্গে বৈঠক করেন থেরেসা মে। বৈঠকে কট্টরপন্থী ব্রেক্সিট সমর্থক হিসেবে পরিচিত এমপিদের মধ্যে বরিস জনসন, আইয়ান ডানকান স্মিথ, জ্যাকব রিস-মগসহ অন্যরা উপস্থিত ছিলেন। গার্ডিয়ান জানিয়েছে, মূল বৈঠক শেষে কট্টরপন্থী এসব এমপিদের সঙ্গে একে একে ব্যক্তিগতভাবে কথা বলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন আধিকারিকরা। তারা জানতে চান থেরেসা পদত্যাগ করলে ব্রেক্সিট চুক্তিতে তাদের সমর্থন পাওয়া যাবে কিনা।

গার্ডিয়ান জানায়, তিন ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে পদত্যাগের ইস্যুতে কোনও কথা বলেননি থেরেসা মে। তবে এক পর্যায়ে রিস-মগ এই ইস্যুটি তুলে ধরলে কোনও প্রতিক্রিয়া দেখাননি থেরেসা। ধারণা করা হচ্ছে ব্রেক্সিট চুক্তিতে পার্লামেন্টের অনুমোদন পেতে পদত্যাগের তারিখ ঘোষণা করতে পারেন থেরেসা মে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ২৯ মার্চের পরিবর্তে ১২ এপ্রিল ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছে ইউরোপীয় নেতারা। আগামী সপ্তাহে থেরেসার চুক্তি অনুমোদন পেলে ব্রেক্সিট কার্যকরের সময়সীমা ২২ মে পর্যন্ত বাড়াতে রাজি আছে ইউরোপীয় ইউনিয়ন। আর তা না হলে বা কোনও বিকল্প পরিকল্পনা বাস্তবায়ন না হলে আগামী ১২ এপ্রিল স্বয়ংক্রিয়ভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে ব্রিটেন।

বাংলা৭১নিউজ/এমই

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com