রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

যে কোনও কম্পিউটারে নজরদারির অবাধ ক্ষমতা, ভারতে নিন্দার ঝড়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮
  • ২১৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: এতদিন স্বরাষ্ট্রমন্ত্রকই কেবলমাত্র সাধারণ মানুষের ফোন কল এবং ই মেইলে প্রয়োজনে নজরদারি চালাতো। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রক বৃহষ্পতিবার এক নির্দেশিকা জারি করে দেশের ১০ তদন্তকারী সংস্থাকে দেশের যে কোনও মানুষের কম্পিউটারে যে কোনও ধরণের নজরদারি চালানোর অবাধ ক্ষমতা দিয়েছে। নির্ধারিত ১০টি সংস্থার গোয়েন্দারা ইচ্ছে করলেই যে কোনও কম্পিউটারে উঁকি দিতে পারবেন।

যে ১০ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে এই নজরদারি চালানোর ক্ষমতা দেওয়া হয়েছে, সেগুলি হল, ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি), রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র),  নারকোটিকস কন্ট্রোল বোর্ড, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস, ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স, সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই), ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ),  দিল্লির কমিশনার অব পুলিশ এবং ডিরেক্টরেট অব সিগনাল ইন্টেলিজেন্স।

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী  এখন থেকে মোবাইল কল বা ই-মেলের পাশাপাশি বিভিন্ন কম্পিউটারের তথ্য খতিয়ে দেখার ক্ষমতা দেওয়া হয়েছে এই সব তদন্তকারী সংস্থাকে । প্রয়োজনে তারা বাজেয়াপ্ত করতে পারবে যে কোনও কম্পিউটার বা যন্ত্র। শুধু তাই নয়, যে কোনও ব্যক্তি বা সংস্থা এখন থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে তার বা তাদের কম্পিউটারের তথ্য দেখাতে বাধ্য। অন্যথায় জরিমানা অথবা সাত বছরের কারাদন্ডের মুখোমুখি হতে হবে।

ভারত সরকারের এই সিদ্ধান্তের কথা শুক্রবার জানার পর প্রবল সমালোচনার ঝড় উঠেছে।  এই সিদ্ধান্তকে বিপজ্জনক বলে টুইটারে প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্রীয় নজরদারির প্রতিবাদ জানিয়ে সিপিআইএম সাংসদ সীতারাম ইয়েচুরি বলেছেন, দেশের মানুষকে অপরাধী ভাবার কারণ কী ?
অনেক পর্যবেক্ষক মনে করছেন, ভারত সরকারের এই সিদ্ধান্তের ফলে ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপের ঘটনা বাড়তে পারে। এই নির্দেশিকা জারির পক্ষে স্বরাষ্টমন্ত্রক জানিয়েছে, ভারতের সার্বভৌমত্ব, প্রতিরক্ষা, নিরাপত্তা, আইন-শৃঙ্খলা এবং বন্ধুদেশগুলির সঙ্গে সম্পর্কের স্বার্থেই এই সিদ্ধান্ত।

বাংলা৭১নিউজ/এইসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com