রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি

যেকোনো মুহূর্তে পারমাণবিক যুদ্ধ: উ. কোরিয়া

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
  • ৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: উত্তর কোরিয়ায় নিযুক্ত জাতিসংঘের উপরাষ্ট্রদূত কিম ইন রাইয়ং বলেছেন, কোরীয় উপদ্বীপের পরিস্থিতি এমন নাজুক পরিস্থিতিতে পৌঁছেছে, যেকোনো মুহূর্তে পারমাণবিক যুদ্ধ লেগে যাবে।

এএফপির প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় গতকাল সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের নিরস্ত্রীকরণ কমিটির কাছে এমন আশঙ্কার কথা জানিয়েছেন কিম ইন রাইয়ং।

কিম ইন রাইয়ং বলেন, ১৯৭০ সাল থেকে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের পরমাণু হামলার হুমকির শিকার হয়ে আসছে। এ কারণে আত্মরক্ষায় পরমাণু অস্ত্র রাখার অধিকার উত্তর কোরিয়ারও রয়েছে। তিনি অভিযোগ করেন, ‘আমাদের নেতাকে সরানোর পরিকল্পনায় যুক্তরাষ্ট্র প্রতিবছর “পরমাণু অস্ত্র” নিয়ে এখানে মহড়া চালায়। এ কারণে চলতি বছর উত্তর কোরিয়া পুরোদমে পারমাণবিক অস্ত্র সংগ্রহে রেখেছে এবং একটি রাষ্ট্রীয় বাহিনীও প্রস্তুত রয়েছে। আণবিক বোমা, হাউড্রোজেন বোমা ও আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রও রয়েছে উত্তর কোরিয়ার দখলে।’

কিম ইন রাইয়ং বলেন, যুক্তরাষ্ট্রের পুরো ভূখণ্ড আমাদের ক্ষেপণাস্ত্রের আওতায় রয়েছে। যদি তারা আমাদের এক ইঞ্চি ভূমিতে হামলা চালানোর সাহস দেখায়, তাহলে আমাদের কঠোর শাস্তির হাত থেকে বিশ্বের কোথাও গিয়ে বাঁচতে পারবে না।’

এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জোর দিয়ে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কূটনৈতিকভাবে উত্তর কোরিয়ার সঙ্গে সংঘাত নিরসন চান। উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র। সম্ভাব্য আলোচনার পথ খুঁজছে। তিনি বলেন, প্রথম বোমা পড়ার আগে পর্যন্ত এই চেষ্টা চলবে।

দুই দেশের মধ্যে এত দিন ধরে চলা উত্তেজনা ও হুমকি-ধমকির পর কূটনৈতিক সমাধানের চেষ্টার ঘোষণা যথেষ্ট বিস্ময়কর বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

এই মাসে উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। জাপানের ওপর দিয়ে দেশটি দুবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।

বিশ্লেষকেরা বলছেন, উত্তর কোরিয়া পরমাণু ক্ষেপণাস্ত্র উন্নয়নের কাজ করছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও তাদের এই কর্মকাণ্ড যুক্তরাষ্ট্রকে হুমকির মধ্যে ফেলতে পারে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com