সোমবার, ২০ মে ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, বন্দরে সতর্ক সংকেত মাটি পরীক্ষা করে সার প্রয়োগ, আলোর মুখ দেখেছেন কৃষকরা চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা দেশের উন্নয়নে ৫ কৌশলে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ রাইসির মৃত্যুতে ‘গভীরভাবে শোকাহত’ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট আজ থেকে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ টানা চতুর্থবার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ‘বিশ্বের উন্নত দেশগুলোকে বিনিয়োগে আকৃষ্ট করছে বাংলাদেশ’ ভোটের মাঠের নিরাপত্তায় প্রায় দুই লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন হজ পালন করতে সৌদি পৌঁছেছেন ৩০৮১০ জন দ্বিতীয় দিনে ফের সড়ক অবরোধ অটোরিকশা চালকদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর

যুক্তরাষ্ট্রের কলোরাডোয় ভয়াবহ দাবানল, জরুরি অবস্থা জারি

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১
  • ২৬ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলের কবলে পড়েছে। এরই মধ্যে একশর মতো বাড়িঘর আগুনে পুড়ে গেছে বলে খবর পাওয়া গেছে। জানা গেছে, ১৬০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে আগুন। দুর্গত এলাকা থেকে কয়েক হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে রাজ্যটিতে। খবর বিবিসির।

দাবানলের কারণে ডেনভারের উত্তরে বোল্ডার কাউন্টিতে দ্রুত ছড়িয়ে পড়ছে আগুন। এতে হতাহতের শঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এর আগে লুইসভিল এবং সুপেরিয়র শহরের প্রায় ৩০ হাজার লোককে স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) তাদের ঘর-বাড়ি ছেড়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল।

jagonews24

এদিকে, রাজ্যটির গভর্নর জ্যারেড পলিস জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি সংবাদ সম্মেলনে করে বলেন, এটি প্রকৃতির শক্তিশালী আঘাত। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করেছেন তিনি।

বোল্ডার কাউন্টির শেরিফ জো পেলে বলেন, এখন পর্যন্ত আগুন লেগে ৩৭০টির বেশি ঘর পুড়ে গেছে। স্থানীয় একটি শপিং মলও পুড়ে ছাই হয়ে গেছে। এখন পর্যন্ত ৬ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

চলতি বছরে কলোরাডো রাজ্যে ভয়াবহ খরা দেখা দেয়। জলবায়ু পরিবর্তনের কারণেই এমন পরিস্থিতি বলে ধারণা করা হচ্ছে।

jagonews24

এর আগে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলের কবলে পড়ে। এ ছাড়া তুরস্কে ভয়াবহ দাবানলে প্রাণ গেছে অনেকের। গ্রিস ও অস্ট্রেলিয়াও দাবানলের কবলে পড়ে ২০২১ সালে।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে নেতিবাচক প্রভাব পড়ছে প্রকৃতির উপর। ফলে দাবানল, খরা, বন্যা, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ ধ্বংসযজ্ঞ চালাচ্ছে বারবার। বৈশ্বিক উষ্ণতা রোধে সবাইকে সতর্ক করে আসছেন তারা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com