বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এডিপি পর্যালোচনা সভা করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নাইজেরিয়ায় জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণ, নিহত ৯০ রাষ্ট্র পরিচালনায় এ সরকার অভিজ্ঞ নয়, পরামর্শ নিতে সমস্যা কোথায়: আলাল দুর্নীতির মামলায় ডেপুটি পোস্ট মাস্টার মোস্তাক কারাগারে বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করে না এ সরকার : উপদেষ্টা নাহিদ শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮৫তম সভা অনুষ্ঠিত তুরস্কে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত ঢাকায় একদিন ট্রাফিক আইনে ১২১৩ মামলা বাড্ডায় অপহৃত ব্যবসায়ী গোপালগঞ্জ থেকে উদ্ধার, অপহরণকারী গ্রেফতার বর্ষীয়ান রাজনীতিক মতিয়া চৌধুরী মারা গেছেন প্রধান উপদেষ্টার সঙ্গে ভুটানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ অভিযোগ ওঠা বিচারপতিদের ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করাসহ ১৪ প্রস্তাব ১২ দলীয় জোটের অবশেষে মুখ্যমন্ত্রী পেলো জম্মু-কাশ্মীর, শপথ নিলেন ওমর আব্দুল্লাহ পাচার হওয়া অর্থ ফেরা‌তে জাতিসংঘের সহযোগিতা চায় বাংলাদেশ মিরপুরে শান্তদের সঙ্গে আলাপে নতুন কোচ ১০ অতিরিক্ত আইজিপিকে বদলি ও পদায়ন রাফিনহার দুই পেনাল্টি, পেরুর জালে ব্রাজিলের এক হালি ফের হাসপাতালে মাহাথির মোহাম্মদ নতুন মামলায় সালমান-মামুন-জিয়াউল গ্রেফতার

যুক্তরাষ্ট্রের অংশীদার ও বন্ধু হতে চায় চীন: শি জিনপিং

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সফল অংশীদারিত্ব উভয় দেশের উন্নয়নে বাধা তৈরির চেয়ে সুযোগ সৃষ্টি করতে পারে। 

বুধবার (১৬ অক্টোবর) রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভির খবরে এমন তথ্য দেয়া হয়েছে। খবর রয়টার্সের।

২০২৪ সালের ন্যাশনাল কমিটি অন ইউএস-চায়না রিলেশনস-এর বার্ষিক পুরস্কার বিতরণের নৈশভোজ উপলক্ষে দেওয়া এক চিঠিতে তিনি এসব কথা বলেন। 

শি বলেন, চীন যুক্তরাষ্ট্রের অংশীদার ও বন্ধু হতে ইচ্ছুক। এটি শুধুমাত্র দুই দেশই নয়, বরং পুরো বিশ্বের জন্য উপকারী হবে।

চীনের প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কগুলোর মধ্যে একটি। মানবজাতির ভবিষ্যৎ ও ভাগ্যের ওপর এই সম্পর্কের প্রভাব রয়েছে।

তবে শি এমন কথা বললেও জাতীয় নিরাপত্তা উদ্বেগ, চলমান বাণিজ্য বিরোধের পাশাপাশি দক্ষিণ চীন সাগরে চীনের কর্মকাণ্ড এবং তাইওয়ানের চারপাশে তীব্র সামরিক মহড়া নিয়ে দুই দেশের মতবিরোধ রয়েছে।

এমনকি গত বছর দুই দেশের বাণিজ্য সম্পর্কের আরও অবনতি হয়। বৈদ্যুতিক গাড়ি ও উন্নত সেমিকন্ডাক্টর সম্পর্কিত বিধিনিষেধের মতো বিষয় নিয়েই এমন সংকট দেখা দেয়।

শি বলেন, চীন সবসময় পারস্পরিক সম্মান, শান্তিপূর্ণ সহাবস্থান ও উভয়পক্ষের জন্য লাভজনক সহযোগিতার নীতির ভিত্তিতে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক পরিচালনা করেছে এবং সবসময় বিশ্বাস করেছে যে চীন ও যুক্তরাষ্ট্রের সফলতা একে অপরের জন্য একটি সুযোগ।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com