শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

যুক্তরাষ্ট্রকে উচিৎ শিক্ষা দেয়ার আহ্বান এরদোয়ানের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০১৭
  • ৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: জেরুসালেম প্রশ্নে জাতিসংঘ সাধারণ পরিষদে যারা যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভোট দেবে, তাদের সাহায্য বন্ধ করে দেবেন বলে হুমকি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
তার শক্ত জবাব দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান যুক্তরাষ্ট্রকে উচিৎ শিক্ষা দেয়ার আহ্বান জানিয়েছেন।
মিস্টার এরদোয়ান বলেছেন, অর্থ দিয়ে তুরস্কের ভোট কেনা যাবে না। তিনি আরও বলেছেন, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোরও উচিৎ হবে না অর্থের বিনিময়ে এই প্রশ্নে তার সিদ্ধান্ত নির্ধারণ করা।
জেরুসালেমকে যুক্তরাষ্ট্র ইসরায়েলের রাজধানী বলে স্বীকৃতি দেয়ার পর এ নিয়ে মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।
শুধু আরব বা মুসলিম রাষ্ট্রগুলি নয়, যুক্তরাষ্ট্রের সহজাত মিত্র বলে ধরা হয় যেসব পশ্চিমা দেশকে, তারাও প্রেসিডেন্ট ট্রাম্পের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন।
এই সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে প্রস্তাব আনা হয়, তাতে পনের সদস্যের মধ্যে ১৪টি দেশই এর পক্ষে ভোট দেয়। কিন্তু যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে এটি নাকচ হয়ে যায়।
এখন জাতিসংঘ সাধারণ পরিষদে একই ধরণের এক প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হয়েছে।
জেরুসালেম বিশ্বের মুসলিম, ইহুদী এবং খ্রীস্টান—এই তিন ধর্মের মানুষের কাছেই খুব গুরুত্বপূর্ণ তীর্থ। ১৯৬৭ সালের যুদ্ধের পর থেকে ইসরায়েল এই নগরী দখল করে আছে।
ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের বিরোধ এবং সংঘাতের একেবারে কেন্দ্রে রয়েছে এই জেরুসালেম। ইসরায়েল জেরুসালেমকে তাদের রাজধানী করলেও এর কোন আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি। অন্যদিকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যত রাষ্ট্রের রাজধানী হিসেবে জেরুসালেমকেই চায়। সূত্র : বিবিসি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com