সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১০:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

যুক্তরাজ্যে জলবায়ু বিষয়ক বৈঠকে ৫১ দেশের প্রতিনিধিরা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ২৫ জুলাই, ২০২১
  • ২২ বার পড়া হয়েছে

যুক্তরাজ্যের আয়োজনে জলবায়ু বিষয়ক বৈঠকে অংশ নিচ্ছেন বিশ্বের ৫১টি দেশের জলবায়ু ও পরিবেশ বিষয়ক মন্ত্রী ও প্রতিনিধিরা। গ্লাসগোয় আগামী নভেম্বরে যে ‘সিওপি২৬’ বা ‘কপ২৬’ জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন হবে, তার আগে আজ রোববার গুরুত্বপুর্ণ এই আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। ব্রিটিশ সরকার এক বিবৃতিতে এ খবর জানিয়েছে।

‘কপ২৬’-এর সভাপতি, ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মার নেতৃত্বে দুদিনের বৈঠকটি রুদ্ধদ্বার কক্ষে ভার্চুয়ালি ও স্বশরীরে—উভয়ভাবেই অনুষ্ঠিত হবে।

আঠারো মাসেরও বেশি সময় পর এ ধরনের মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ব্রিটিশ সরকারের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, শীর্ষ সম্মেলনে যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে সমাধান প্রয়োজন, সেসব নিয়ে এই বৈঠকে আলোচনা হবে।

যে ৫১ দেশের মন্ত্রীরা এই বৈঠকে অংশ নেবেন, তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, ভারত ও চীনও রয়েছে।

অলোক শর্মা বলেন, ‘আমাদের এই গ্রহকে নিয়ে আমরা বিপজ্জনক সময়ের মুখোমুখি। একে রক্ষার একমাত্র উপায় হলো সবার একপথে চলা।

এদিকে, জলবায়ু বিষয়ক মার্কিন দূত জন কেরি বলেছেন, চলতি সপ্তাহের শীর্ষ সম্মেলন বিশ্বব্যাপী একত্রিত হওয়ার এবং জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলা করার এক গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে চিহ্নিত হয়েছে।

জন কেরি বলেন, গ্লাসগো হলো সে জায়গা এবং ২০২১ সাল এমন একটি সময় যে, আমরা ১০০ দিনেরও কম সময়ে পরবর্তী ১০০ বছরকে বাঁচাতে পারি।

জন কেরি আরও বলেন, এ জন্য আমাদের পদক্ষেপ নিতে হবে। এবং নিতে হবে এখনই। কারণ, সময় ফুরিয়ে যাচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com