শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মার্টিনেজের নৈপুণ্যে ইকুয়েডরকে হারিয়ে সেমিতে আর্জেন্টিনা প্রধানমন্ত্রীর আগমনে পদ্মা পাড়ে উৎসবের আমেজ সকালে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ যুক্তরাজ্যে নির্বাচনে টানা চতুর্থবার জিতলেন টিউলিপ সিদ্দিক এসসিও-র শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদী কেন গেলেন না? ব্রিটেনের নির্বাচন: লেবার পার্টির বিশাল জয়, সুনাকের পরাজয় প্রধানমন্ত্রীর সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, নতুন কর্মসূচি ঘোষণা যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮১তম সভা অনুষ্ঠিত রাজধানীতে ৯ কোটি টাকার খাসজমি উদ্ধার কাস্টমস কমিশনার এনামুলের ৯ কোটি টাকার সম্পত্তি ক্রোকের নির্দেশ ফেনীতে বেড়িবাঁধের ১০ স্থানে ভাঙন, ৪৬ গ্রাম প্লাবিত জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান বান্দরবানে বেনজীরের সম্পত্তি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে খালেদার মুক্তি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি বিএনপি ভাতিজির বিয়েতে যাচ্ছিলেন এসআই, রাস্তায় ফেলে কোপাল দুর্বৃত্তরা কোটা আন্দোলনের কারণে রাজধানীজুড়ে তীব্র যানজট বিএনপি-জামায়াত বৃক্ষ ধ্বংস করে আর আওয়ামী লীগ রক্ষা করে : নিখিল

যাদের মুক্তির জন্য জান্নাত-জাহান্নামও সুপারিশ করবে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩ জানুয়ারী, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

পরকালে চিরস্থায়ী মুক্তি ও প্রশান্তি লাভ মানুষের একমাত্র চাওয়া-পাওয়া। এর জন্য প্রয়োজন ঈমান ও নেক আমল। ঈমানদার ও নেক আমলকারীর জন্য পরকালীন মুক্তির আরও সুসংবাদ রয়েছে। তাদের জন্য জান্নাত ও জাহান্নাম সুপারিশ করবে। ছোট্ট দুইটি আমলেই মিলবে এ সুপারিশ। কী সেই ছোট্ট দুইটি আমল।

পরকালে চিরস্থায়ী জান্নাত পেতে এবং জাহান্নাম থেকে মুক্তি পাওয়ার জন্য সহজ ও সুন্দর দুইটি আমলের কথা বলেছেন প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। মুমিন মুসলমানের জন্য সহজ আমলটি সম্পর্কে হাদিসে পাকে সুস্পষ্ট সহজ দিকনির্দেশনা এসেছে-

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বলেন, যদি কোনো ব্যক্তি তিনবার বেহেশত তালাশ করে, তাহলে বেহেশত আল্লাহর দরবারে আবেদন করে- ‘হে আল্লাহ! তাকে বেহেশত দান করো।’

আর যদি কোনো ব্যক্তি তিনবার জাহান্নাম থেকে মুক্তি চায়, তাহলে জাহান্নাম আল্লাহর দরবারে (এভাবে) আবেদন করে- ‘হে আল্লাহ! তাকে জাহান্নাম থেকে মুক্তি দান করো।’(তিরমিজি)

তাহলে আল্লাহর কাছে কীভাবে এ প্রার্থনা করবে মুমিন?

ঈমানদার ব্যক্তি সব সময়ই আল্লাহর কাছে এ আবেদন করে থাকে। যা বলতেও সহজ। তাহলো-

اَللَّهُمَّ اَدْخِلْنَا الْجَنَّةَ وَ اَجْرِنَا مِنَ النَّارِ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা আদখিলনাল জান্নাতা ও আঝিরনা মিনান নার।’ (৩ বার)

অর্থ : ‘হে আল্লাহ! আমাদের জান্নাতে প্রবেশ করাও এবং জাহান্নাম থেকে মুক্তি দাও।’

মনে রাখতে হবে

জান্নাত, জাহান্নাম, দুনিয়া, আখিরাত, মানুষসহ সমগ্র সৃষ্টি আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন মানুষের কল্যাণের জন্য। পরকালে মানুষের ভালো-মন্দও আমলের উপর নির্ভর করবে। এমনকি কে কোথায় অবস্থান করবে; তাও।

সুতরাং মুমিন মুসলমানের উচিত প্রতিদিন সব নামাজের সময় আল্লাহর কাছে সহজ ও ছোট্ট দোয়ার আমলটি করা। হাদিসের উপার যথাযথ আমল করা। কেননা নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, নাজাতের জন্য অল্প আমলই যথেষ্ট।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সহজ সহজ ও ছোট আমলগুলো বেশি বেশি করার তাওফিক দান করুন। জান্নাত লাভ ও জাহান্নাম থেকে মুক্তি পেতে হাদিসের ছোট্ট আমলটি বেশি বেশি করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com