মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার সংস্কার কাজ দ্রুত শেষ করার তাগিদ আসিফ নজরুলের পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন হপফিল্ড ও হিন্টন ইসির ১৬ কর্মকর্তাকে বদলি সংস্কার করলে করেন কিন্তু মালগাড়ির মতো চলবেন না প্রশাসনে থাকা স্বৈরাচারের কীটপতঙ্গ দেশকে বিপদে ফেলবে: রিজভী একটা ইলিশ ৭ হাজার টাকা! গ্রিসে পুলিশি হেফাজতে বাংলাদেশি যুবকের রহস্যজনক মৃত্যু সেই ম্যাজিস্ট্রেটের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি আবু সাঈদের পরিবারের খালেদা জিয়াসহ ১৫ জনের বিরুদ্ধে চার্জ গঠন ২০ অক্টোবর ঊর্মির বিরুদ্ধে মামলার আবেদন হারিকেন ‘হেলেনের’ পর এবার ‘মিল্টন’ আঘাত হানতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

যশোরে তিন বিভাগেই এগিয়ে মেয়েরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৬ মে, ২০১৯
  • ৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(যশোর)প্রতিনিধি: যশোর শিক্ষা বোর্ডে এসএসসির ফলাফলে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক তিন বিভাগেই ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। সোমবার দুপুরে প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এই চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৮২ হাজার ৩১০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৮৮ জন। পাসের হার ৯০ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৪৮ জন।

সূত্র মতে, প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ২৩ হাজার ৭৪৬ জন ছাত্র ও ১৮ হাজার ৮৭০ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৫১ ভাগ এবং মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ২০ ভাগ। অবশ্য জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে ছেলেরা। ছেলে ৪ হাজার ৭৮৬ এবং মেয়ে ৪ হাজার ৪১১ জন জিপিএ-৫ পেয়েছে।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৯ হাজার ৯১ জন ছাত্র ও ১৪ হাজার ২৪৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ছাত্র ৯২ দশমিক ৩৭ ভাগ ও ছাত্রী ৯৪ দশমিক ৮৯ ভাগ পাস করেছে। এই বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ১১৩ ছাত্র ও ২২০ জন ছাত্রী।

এছাড়া মানবিক বিভাগ থেকে ৪৮ হাজার ৩৫০ ছাত্র ও ৫৮ হাজার ৫ জন ছাত্রী পরীক্ষা দেয়। এরমধ্যে ছাত্র ৮৪ দশমিক ৯৭ ভাগ ও ছাত্রী ৮৯ দশমিক ৯৭ ভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৬৪ ছাত্র ও ৩৫৪ জন ছাত্রী।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেয়ায় এবার মেধাবী ছেলে মেয়েরা চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়। এজন্য পাসের হার বেড়েছে। এছাড়া স্কুলগুলো আন্তঃপরীক্ষায় বোর্ডের প্রশ্ন ব্যাংকের প্রশ্নে পরীক্ষা নেয়ায় শিক্ষার্থীদের মধ্যে প্রশ্নভীতিও কমেছে। এজন্যও পরীক্ষায় ভালো রেজাল্ট হয়েছে।

বাংলা৭১নিউজ/এম.আর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com