রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

যশোরে খাল পরিদর্শনে নেদারল্যান্ডসের ছয় সদস্যের সংসদীয় দল

যশোর প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৬ বার পড়া হয়েছে

মরা খাল পুনরুজ্জীবিত করে কৃষিতে ভূ-পৃষ্ঠের পানির টেকসই ব্যবহারের মাধ্যমে ফসলের উৎপাদন বাড়াতে যশোরে কাজ করছে নেদারল্যান্ডস সরকার। দেশটির অর্থায়নে বেসরকারি সংস্থা সলিডারিডাড ও জাগরণী চক্রের এই প্রকল্প ইতিমধ্যেই কৃষক পর্যায়ে ব্যাপক সাড়া ফেলেছে।

মঙ্গলবার এই প্রকল্পের অগ্রগতি দেখার জন্য নেদারল্যান্ডসের ছয় সদস্যের একটি সংসদীয় দল যশোরের মণিরামপুর উপজেলার রোহিতা ইউনিয়নের গাঙ্গুলিয়া খাল পরিদর্শন করেন। এসময় তাদের সাথে ঢাকাস্থ নেদারল্যান্ডস রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, সলিডারিডাড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান ও সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ইন্দু ভূষণ রয় প্রমুখ উপস্থিত ছিলেন।

সলিডারিডাডের কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান জানান, গাঙ্গুলিয়া খাল খনন করে পার্শ্ববর্তী খেদাপাড়া বাওড়ের সাথে সংযোগ করে দেওয়ায় সারাবছরই এই খালে পানি পাওয়া যাচ্ছে। ফলে পার্শ্ববর্তী ৯৬০ একর জমি যেখানে বছরের বেশিরভাগ সময় জলাবদ্ধ থাকতো, সেসব জমির পানি এই খাল দিয়ে নেমে বাওড়ে চলে যাচ্ছে। ফলে এসব জমিতে সারাবছরই ফসল ফলানো সম্ভব হচ্ছে। আবার শুষ্ক মৌসুমে এই খালের পানি দিয়েই ফসল ফলানো যাচ্ছে।

তিনি বলেন, আগে ৯৬০ একর জমিতে বছরে একটি ফসল ফলতো, এখন সেখানে তিনটি, এমনকি উঁচু জমিতে চারটি ফসলও ফলছে। কৃষি উৎপাদন বাড়ার পাশাপাশি এই প্রকল্পের ফলে ভূ-পৃষ্ঠের পানির ব্যবহার বাড়ছে। একইসাথে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার অনেক কম হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে ভূ-পৃষ্ঠের পানি পুরোপুরি ব্যবহার না করার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

ঢাকাস্থ নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন বলেন, বাংলাদেশের কৃষিসহ বিভিন্ন সেক্টরে নেদারল্যান্ডস সরকার অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সহযোগিতা করে আসছে। যেহেতু এসব ফান্ড নেদারল্যান্ডসের সংসদে পাস হয়, সেকারণে সেখানকার একটি সংসদীয় দল এই কাজগুলো পরিদর্শন করতে এসেছেন। সংসদীয় দলের সদস্যরা প্রকল্পের সরাসরি সুবিধাভোগী কৃষকদের সাথে কথা বলেছেন। বিভিন্ন তথ্য সংগ্রহ করেছেন। সবকিছু বিবেচনা করেই আমরা পরবর্তী সিদ্ধান্ত নেব।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com