সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

যখন আমেরিকা ও ব্রিটেনে খ্রিষ্টানরাই ক্রিসমাস নিষিদ্ধ করেছিলো

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮
  • ১৬৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক:ডিসেম্বর মানেই খ্রিস্টানদের জন্য উৎসবমুখর একটা সময়।আগেকার দিনের ব্রিটেনেও বিষয়টা তেমনই ছিলও।যিশুখ্রিস্টের জন্মদিনকে ঘিরে তখন পুরো মাস জুড়ে সাধারণ মানুষজন নানা ধরনের হৈ-হুল্লোড়ে মেতে থাকতেন।পানশালাগুলোতে লেগে থাকতো প্রাণবন্ত লোকজনের ভিড়।

পরিবার, বন্ধুবান্ধব নিয়ে সবাই খাওয়া দাওয়া গান বাজনার মধ্যে দিয়ে সময় কাটাতেন।তবে বিশুদ্ধতাবাদী খ্রিস্টানরা এগুলোকে পাপাচারিতা বলে মনে করতেন।অনেকসময় অবশ্য বাড়াবাড়িও করতেন অনেকে।

বিশুদ্ধতাবাদী ধারার খ্রিস্টান কারা?

১৬৪৪ সালে বিশুদ্ধতাবাদী খ্রিস্টানরা ক্রিসমাস রহিত করার সিদ্ধান্ত নিয়েছিলেন।তারা ছিলেন প্রটেস্টান্ট খ্রিস্টান বিশ্বাসের অনুসারী।তাদের মতে এসব বর্বর ও ধর্মহীনদের উৎসব, যার সাথে খ্রিস্টানদের ধর্মগ্রন্থ বাইবেলের কোন সম্পর্ক নেই।তারা বলতেন ২৫শে ডিসেম্বর যে যিশু খ্রিস্টের জন্মদিন বাইবেলে এমন তথ্যের কোন ভিত্তি নেই।

সেখানে তাই বেশ কিছুদিন ক্রিসমাসের সাথে সম্পর্কিত সকল কার্যক্রম নিষিদ্ধ ছিলও। এমনকি সেদিন গির্জাগুলোতে ধর্মীয় প্রার্থনাও অবৈধ ছিলও।আমেরিকাতেও বিশুদ্ধতাবাদী খ্রিস্টানরা এই উৎসবকে ধর্মবিরোধী বলে মনে করতো।

সেখানেও কিছু এলাকায় একই কারণে ক্রিসমাস নিষিদ্ধ ছিলও। যেমন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে ১৬৫৯ থেকে ১৬৮১ সাল পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবত ছিলও।

যিশুর জন্ম আসলে কবে?

প্রচলিত বিশ্বাস হলো যিশুখ্রিস্ট ২৫শে ডিসেম্বর জন্ম নিয়েছেন।কিন্তু সেনিয়ে প্রচুর বিতর্কও রয়েছে।কিছু ধর্মতত্ত্ববিদ মনে করেন তার জন্ম আসলে শীতকালে নয় বরং বসন্তে।

কারণ যিশুখ্রিস্টের জন্মকে ঘিরে যেসব গল্প প্রচলিত রয়েছে তাতে মাঠে ভেড়ার পালের কথা উল্লেখ রয়েছে।তাদের বক্তব্য হলও শীতকাল হলে মাঠে ভেড়া থাকার কথা নয় কারণ তখন খুব ঠাণ্ডা হওয়ার কথা।

অনেকেই আবার মনে করেন হয়ত শরৎকালে যিশুর জন্ম।কিন্তু এটা ঠিক যে বাইবেলে যিশুখ্রিস্টের জন্মের কোন তারিখ উল্লেখ নেই।

কিভাবে আবার ফিরে এলো ক্রিসমাস?

এসব নিষেধাজ্ঞা সহজে মেনে নেননি অনেকেই।গান গাওয়া, পান করা আর উৎসবের অধিকারের দাবিতে ব্যাপক প্রতিবাদও হয়েছে।ইংল্যান্ডে ১৬৬০ সাল পর্যন্ত ক্রিসমাস নিষিদ্ধ ছিলও।চার্লস দ্বিতীয় যখন সিংহাসনে বসেছিলেন তখন এ সম্পর্কিত আইনটি রহিত করা হয়।

আর এভাবেই শেষমেশ ক্রিসমাস ফিরে এলো।

বাংলা৭১নিউজ/সূত্র: বিবিসি বাংলা/এসকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com