সোমবার, ০১ জুলাই ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশিদের নিয়ে মন্তব্যের ব্যাপারে সুর পাল্টালেন স্টারমার ইউরোতে হেভিওয়েটদের লড়াই, কোয়ার্টারেই মুখোমুখি স্পেন-জার্মানি সর্বাত্মক কর্মবিরতিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা ডিজেল-কেরোসিনের দাম লিটারে কমলো ১ টাকা উপকূলের আরও কাছে হারিকেন বেরিল, আঘাত হানবে যেসব দেশে চালু হলো আদানির বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট জাতীয় ক্রাশ হয়ে যা বললেন তৃপ্তি ইউজিসির প্রফেসর হলেন অধ্যাপক লুৎফুল হাসান ও জেবা ইসলাম খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে ফের ঢাবিতে বিক্ষোভ নড়াইলে বজ্রপাতে প্রাণ গেলো ৩ জনের অনলাইনে জঙ্গি তৎপরতা পুলিশের বড় চ্যালেঞ্জ : ডিএমপি কমিশনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে: প্রধানমন্ত্রী সুরমা-কুশিয়ারা ফের বিপৎসীমার ওপরে, পানি বাড়ছে সিলেটের সব নদীতে প্রথম ধাপে কট্টর ডানপন্থিদের কাছে হারতে যাচ্ছে ম্যাক্রোঁর দল হলি আর্টিজানে হামলার ভয়াবহ সেই দিন আজ আমরা সাংবাদিকদের অনুরোধ জানিয়েছি, অর্ডার করিনি : এসবি প্রধান বাংলাদেশের অভ্যুদয় ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাবি দেশে আর কখনোই জঙ্গিবাদ-মৌলবাদের উত্থান হবে না : র‌্যাব ডিজি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে

মোড়েলগঞ্জের বারুণী মেলায় মানুষের ঢল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৯ মার্চ, ২০১৮
  • ৭৫১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, জামাল হোসেন বাপ্পা, বাগেরহাট প্রতিনিধি: লাখো ভক্তের বারুণী স্নানের মধ্যে দিয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জে শুরু হয়েছে ৩ দিনব্যাপী এতিহ্যবাহী মতুয়া মেলা। প্রতি বছরের ন্যায় এ বছরও এই মেলায় নারী শিশুসহ লক্ষাধিক ভক্ত ও দর্শনার্থীর সমাগম ঘটেছে। বৃহস্পতিবার মেলার ১ম দিনে ত্রয়োদশী তিথিতে বারুণী স্নানের মধ্যদিয়ে মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়। দেশের অভ্যন্তরীণ তালিকাভুক্ত ৪ শতাধিক দলের লক্ষাধিক ভক্ত ইহজাগতিক পাপ মোচন ও পারামার্থিক কল্যাণ লাভের জন্য স্নানে অংশ নিয়েছে।

শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৭ তম আর্বিভাব স্মরণোৎসব উপলক্ষে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার জিউধরা ইউনিয়নের লক্ষ্মীখালী শ্রী শ্রী গোপাল চাঁদ ঠাকুরের মন্দিরে মতুয়া মেলা শুরু হয়েছে। বাংলা ১৩২৮ সাল থেকে মোড়েলগঞ্জের লক্ষীখালী গ্রামে গোপাল সাধুর লীলাধামে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। যা এখন ‘গোপাল সাধুর’মেলা নামেও পরিচিত। সেই ধারাবাহিকতায় শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৭তম জন্ম স্মরণে এবারের বারুণী স্নান ও মহামেলার আয়োজন করা হয়।

এমেলা উপলক্ষ্যে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে হিন্দু সম্প্রদায়ের নারী পুরুষ ভক্তরা এখানে আসেন বারুনী স্নানের মাধ্যমে নিজেকে নিষ্পাপ করতে । দুর-দুরান্ত থেকে সাধুদের এক একটি দল ডঙ্কা, ঢাক, ঢোল, ঝাঁক, কাঁশর, চাকি, বাঁশি, শঙ্খ, শিঙ্গা, এক তারা, দোতরাসহ বিভিন্ন বাদ্যযন্ত্র এবং নিশান নিয়ে হরিনামের মাতম তুলে সাধু বাড়িতে পৌঁছে বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করছে। মেলায় নানা পরশা নিয়ে বসেছেন দোকানিরা।

হিন্দুদের মতে, হরিনামের মহিমা প্রচার ও নানা অলৌকিক জ্ঞান নিয়ে ইহকাল ও পরলৌকিক বিশ্বাস করে আতœার শান্তি ও মুক্তির জন্য পাপ বিনাশের অভিপ্রায় ধরা ধামে যুগে যুগে বহু মহা মানবের আগমন ঘটেছে। শ্রী শ্রী গোপাল চাঁদ ঠাকুর ওরফে গোপাল সাধু তাদেরই মধ্যে একজন ব্যক্তিত্ববান মহাপুরুষ।

এবারের মেলায় যোগ দিয়েছেন মোরেলগঞ্জ শরণখোলা আসনের সংসদ সদস্য বাগেরহাট জেলা আ. লীগের সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, খুলনা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ ও শরণখোলা উপজেলা চেয়ারম্যান ও আ. লীগ সভাপতি কামাল উদ্দিন আকন।

এবারের মেলায় যোগ দিয়েছেন মোরেলগঞ্জ-শরণখোলা আসনের সংসদ সদস্য বাগেরহাট জেলা আ. লীগের সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, খুলনা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ ও শরণখোলা উপজেলা চেয়ারম্যান ও আ. লীগ সভাপতি কামাল উদ্দিন আকন। মোরেলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান, সাধারন সম্পাদক এম এমদাদুল হক এছাড়াও  মহিলা ভাইস চেয়ারম্যান আজমীন নাহার, অ্যাড. অমিত বড়াল, চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বাদশা, মাহমুদ আলী, শাজাহান আলী খান, আসাদুজ্জামান মিলন, যুবলীগ আহ্বায়ক মোজাম্মেল হক, ছাত্রলীগ সভাপতি ওবাইদুল ইসলাম টিটু, সাধারণ সম্পাদক আবু ফয়েজ নিশাত এসময় উপস্থিত ছিলেন।

মোরেলগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাশেদুল আলম বলেন, এই মেলা শান্তিপূর্ন ভাবে শেষ করতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com