বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

মোদির সফরের আগেই ইরানকে পাওনা টাকা দিল ভারত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২১ মে, ২০১৬
  • ১৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের পাওনা ঋণের একটা উল্লেখযোগ্য অংশ পরিশোধ করেছে ভারত সরকার। ভারতের প্রধানমন্ত্র্রী নরেন্দ্র মোদি তেহরান সফরে আসার আগে এ অর্থ পরিশোধ করল।

ইরান ভারতের কাছে তেলি বিক্রি বাবদ ৬৪০ কোটি ডলার পাবে। এর মধ্যে ১২৫ কোটি ডলার সমপরিমাণ অর্থ পরিশোধ করেছে নয়াদিল্লি। ইরানের ওপর মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা থাকার সময় ভারত ইরানের কাছ থেকে বাকিতে যে তেল কিনেছিল এখন সেই দেনা পরিশোধ করতে হচ্ছে।

ইরানের প্রেস টিভি জানিয়েছে, তুরস্কের হাল্ক ব্যাংকের সহায়তায় ইউরোর মাধ্যমে ভারত ইরানকে এ অর্থ দিয়েছে। গত চার বছরের মধ্যে এই প্রথম ভারত ইরানকে ইউরোর মাধ্যমে পাওনা পরিশোধ করল। গত ১৬ জানুয়ারি ইরানের ওপর থেকে পশ্চিমা নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

নরেন্দ্র মোদি আগামীকাল রোববার দু দিনের সফরে ইরান আসছেন। ধারণা করা হচ্ছে- তার এ সফরের সময় তেলের বকেয়া পাওনা পরিশোধের বিষয় নিয়ে আলোচনা করা হবে।

ঋণের বাকি টাকা পরিশোধের জন্য ইরানকে দিল্লির পক্ষ থেকে সে দেশের বিভিন্ন শিল্প কারখানায় বিনিয়োগের সুযোগ নেয়ার প্রস্তাব দেয়া হয়েছে বলে ভারতের মিডিয়া খবর দিয়েছে। তবে ইরান বলছে- ভারতকে ইউরোতে বাকি অর্থ পরিশোধ করতে হবে।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com