শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মোদির মন্ত্রিসভায় ৯ নতুন মুখ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০১৭
  • ৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় যোগ হচ্ছে ৯ নতুন মন্ত্রী।

রোববার স্থানীয় সময় বেলা সাড়ে ১০টায় দেশটির রাষ্ট্রপতি ভবনে এই ৯ নতুন মন্ত্রীর শপথ নেয়ার কথা রয়েছে।

এই ৯ জনের মধ্যে ২ জন প্রাক্তন আমলা, একজন অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার ও একজন প্রাক্তন কূটনীতিক।

তারা হলেন- কেন্দ্রের প্রাক্তন স্বরাষ্ট্রসচিব রাজ কুমার সিংহ, দিল্লিতে জবরদখল উচ্ছেদ করে ‘ডেমলিশন ম্যান’ বলে খ্যাত আলফোন্স কান্নানথানম, রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি হরদীপ সিংহ পুরী ও মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার সত্যপাল সিংহ।

নতুন মন্ত্রী তালিকায় রয়েছেন- বিহারের বিজেপি সাংসদ অশ্বিনী কুমার চৌবে, মধ্যপ্রদেশের এমপি বীরেন্দ্র কুমার, উত্তর প্রদেশের রাজ্যসভার সাংসদ শিব প্রতাপ শুক্লা, অনন্তকুমার ও যোধপুরের লোকসভা সাংসদ গজেন্দ্র সিং শেখাওয়াত।

সরকারি সূত্রে জানা গেছে, ৯ জনের মধ্যে নীতীশ কুমারের জেডি (ইউ) বা অন্য শরিক দলের কোনো নেতার নাম নেই।

শরিকদের মধ্যে নীতীশের সঙ্গেই দর কষাকষি চলছে। নীতীশ ২ জন ক্যাবিনেট ও একজন প্রতিমন্ত্রীর পদ দাবি করলেও বিজেপি একটির বেশি পদ ছাড়তে নারাজ।

এই পরিস্থিতিতে নীতীশ শনিবার দাবি করেছেন, মন্ত্রিসভায় যোগ দেয়ার আনুষ্ঠানিক আমন্ত্রণ তিনি পাননি।

এই ৯ জন শপথ নিলেও কে কোন মন্ত্রিত্ব পাবেন, তা এখনো জানানো হয়নি। এ ছাড়া মন্ত্রিসভায় আরও রদবদল হওয়ার সম্ভাবনা আছে।

প্রসঙ্গত, গত তিন বছরে একাধিক ব্যর্থতার বোঝা কাটাতে প্রধানমন্ত্রীর ‘নতুন ভারত’-এর লক্ষ্যে নতুন টিম তৈরিতে ‘ফোর পি ফর পি’ সূত্র নেয়া হয়েছে। যার অর্থ, ‘প্রগ্রেস’ (অগ্রগতি)-র জন্য প্যাশন (আবেগ), প্রফিসিয়েন্সি (দক্ষতা), প্রফেশনাল (পেশাদার) ও পলিটিকাল অ্যাকুমেন (রাজনৈতিক বোধ)-এর মাপকাঠিতে নতুন মন্ত্রীদের বাছা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার পর্যন্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রী পদত্যাগ করেন।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকা

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com