শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মেয়াদোত্তীর্ণ, নকল ও নিম্নমানের ওষুধ বিক্রির অভিযোগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৪০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, হারুনুর রশিদ, রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার পৌর শহরসহ বিভিন্ন এলাকায় অনুমোদনহীন ফার্মেসিতে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই দেশি-বিদেশি ওষুধ বিক্রি হচ্ছে অবাধে। দোকানীদের বিরুদ্ধে মেয়াদোত্তীর্ণ, নকল ও নিম্নমানের ওষুধ বিক্রিরও অভিযোগ রয়েছে। ফার্মেসি থেকে সর্দি, কাশি, জ্বরসহ বিভিন্ন রোগের কথা বলে ওষুধ ক্রয় করছে সাধারণ ক্রেতাসহ মাদকাসক্তরা। এতে হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য।

জানা যায়, চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ বিক্রি আইনত নিষিদ্ধ হলেও বেশির ভাগ ফার্মেসি তা মানছে না। এসব ফার্মেসি থেকে অহরহ কেনা যায় ঘুম ও নেশা জাতীয় তরল পদার্থের ওষুধ। এমনকি উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক ওষুধ কিনতেও কারও কোনো বেগ পেতে হয় না।

অনুসন্ধানে জানা যায়, রায়পুর উপজেলার বিভিন্ন এলাকায় দুই শতাধিক ফার্মেসি রয়েছে। এগুলোর মধ্যে ড্রাগ লাইসেন্স আছে মাত্র হাতে গোনা কয়েকটি ফার্মেসির। আবার লাইসেন্স প্রাপ্ত ফার্মেসি গুলোও ওষুধ প্রশাসনের বেঁধে দেওয়া শর্ত যথাযথভাবে করে না অনুসরণ। এসব দোকানে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই প্রায় ৭০ ভাগ ওষুধ বিক্রি হয়। বিশেষজ্ঞদের মতে, চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন মানবদেহের মারাত্মক ক্ষতির কারণ হতে পারে, এমনকি জীবন বিপন্নও হতে পারে। অভিজ্ঞজনের মতে, ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ বিক্রয়ের জন্য কঠোর শাস্তিমূলক ব্যবস্থা না থাকায় উচ্চমাত্রার ঘুমের ওষুধ সংগ্রহ করতে ফার্মেসির সরণাপন্ন হচ্ছে মাদকাসক্তরা। ঘুমের ওষুধ বা চেতনানাশক ওষুধ ব্যবহার করা মাদকাসক্তরা জড়িয়ে পড়ছে বিভিন্ন অপরাধে ।

ফার্মেসি মালিক সমিতির সভাপতি আবুল বাসার বলেন, লাইসেন্সধারী ফার্মেসির চেয়ে লাইসেন্সবিহীন ফার্মেসির সংখ্যা বেশি থাকায় এ অবস্থা দেখা দিয়েছে। ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ বিক্রির ঘটনা জনস্বাস্থ্যের জন্য বড় ধরণের হুমকি। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনকে জানানো হবে।

এ নিয়ে রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায় বলেন, অনুমোদনবিহীন ফার্মেসিগুলোতে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া দেশি-বিদেশি ওষুধ বিক্রিসহ বিভিন্ন অভিযোগে আমরা প্রায় সময় অভিযান চালিয়ে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়ে থাকে।  তবে এ বিষয়গুলো সরাসরি নজর রাখার কথা ওষুধ প্রশাসন অধিদপ্তরের ফার্মেসি নিয়ন্ত্রণ কর্মকর্তাদের।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com