সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

মেহেরপুরে পেঁপে চাষে সফল কৃষকরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১১ মার্চ, ২০১৭
  • ৩১৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মেহেরপুর: জেলার কৃষকরা এবার সবজি চাষের পাশাপাশি অর্থকরী সবজি হিসেবে পেঁপে চাষ করে সফলতা পেয়েছে। বেশ কয়েক বছর ধরে ধান, পাট, গম ভূট্টাসহ বিভিন্ন ধরনের ফসল চাষ করে মেহেরপুরের কৃষকরা একইভাবে লোকসান গুনেছে।

গত কয়েক বছরে মেহেরপুরে পেঁপে চাষ করে বেশ কয়েকজন পেঁপে চাষি লাভবান হয়েছে। তাদের লাভবান হওয়াতে উদ্বুদ্ধ হচ্ছে অনেকে পেঁপে চাষে। জাতিধর্ম নির্বিশেষে সবশ্রেণী পেশার মানুষের খাদ্য তালিকায সবজি হিসেবে পেঁপে প্রিয় তরকারি।

হোমিওপ্যাথিতে পেঁপে ক্যারিকা নামে পরিচিত। পেঁপে শাখাবিহীন সোজা গাছ। এটি ২০ থেকে ২৫ ফুট পর্যন্ত উচু হয়। চারা রোপনের পর ৪০ দিন বয়স হলেই গাছে ফুল আসে। দুইমাস বয়স থেকে ফল পাওয়া যায়। পানি জমে এমন স্থান বাদে সব ধরনের জমিতেই পেঁপে গাছ হয়। এই পেঁপে বর্তমানে মেহেরপুর জেলায় অর্থকরী ফল। বাণিজ্যিক ভিত্তিতে এখন পেঁপে চাষ হচ্ছে।

বড় ধরনের ঝড় হলে গাছ ভেঙ্গে পড়ে। একবিঘা জমিতে পেঁপে চাষ করে ৬০ হাজার টাকা পর্যন্ত লাভ করা যায়। মেহেরপুর জেলায় ২৬০ বিঘা জমিতে পেঁপে চাষ করা হয়েছে।

সদর উপজেলার আমঝুপিতে বেশ কয়েকজন পেঁপে চাষ করে লাভবান হয়েছে। এদের মধ্যে জিল্লুর রহমান অন্যতম। তিনি ১১ বছর ধরে তিনবিঘা জমিতে পেঁপে চাষ করে আসছেন। চলতি বছর তিনবিঘা জমিতে পেঁপে চাষে তার খরচ হয়েছে ২০ হাজার টাকা। এ পর্যন্ত একলাখ টাকার পেঁপে বিক্রি হয়েছে। এখনও দেড় লাখ টাকার পেঁপে বিক্রির আশা করছেন তিনি। ওই গ্রামের হোসেন আলী, বাবর আলী, রহমত হোসেন সহ অনেকেই পেঁপে চাষ করে স্বাবলম্বী হয়েছেন।

জিল্লুর রহমান জানান, গত ১০ বছর ধরে পেঁপে চাষে এ পর্যন্ত কোনবছর লোকসান হয়নি। এখন প্রতিদিনই জমি থেকে এক হাজার থেকে ১২শ টাকার পেঁপে বিক্রি করেন। বেশ কয়েকবছর ধান, পাট, তামাক, আলু ও অন্যান্য আবাদে লোকসানের মুখে পড়াতে পেঁপেচাষে ঝুঁকছে কৃষকরা।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কৃষি কর্মকর্তা চায়না পারভীন জানান, কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে এই পেঁপেচাষে। বড় ধরণের দুর্যোগে পেঁপেগাছ ভেঙ্গে না পড়লে লাভবান হওয়া যায় এই পেঁপে চাষে।

পুষ্টিগুণে ভরা পাকা পেঁপে রোগিদের জন্য উপকারী। কৃষকদের উৎপাদিত পেঁপে সরকারি পর্যায়ে ক্রয়ের ব্যাবস্থা করা হলে কৃষকরা আরও বেশী উৎসাহিত হবে পেঁপে চাষে।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com