শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

আরইবি’র চেয়ারম্যান হিসেবে মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) এর চুক্তিভিত্তিক নিয়োগ লাভ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০১৮
  • ৭৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) তিন বছরের জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর  চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ লাভ করেছেন। গত ৩১ ডিসেম্বর ২০১৭ খ্রিঃ আরইবি’র চেয়ারম্যান হিসেবে তিনি স্বাভাবিক অবসরে যান।তিনি গত ২০১১ সালের ২৪ অক্টোবর বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। 

মেজর জেনারেল মঈন উদ্দিন (অব:)-কে তার  সততা, নিষ্ঠা, আন্তরিকতা ও অক্লান্ত পরিশ্রমের স্বীকৃতি স্বরূপ সরকার  তাঁকে  তিন বছরের জন্য চুক্তি ভিত্তিক নিয়োগ দিলেন। এ ব্যপারে বি্আরইবি চেয়ারম্যান বাংলা৭১নিউজ-কে বলেন, আমার প্রতি আস্থা রাখার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আমি কৃতজ্ঞ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়া প্রসঙ্গে মেজর জেনারেল মঈন উদ্দিন বলেন, বঙ্গবন্ধু শহর এবং গ্রামের ব্যবধান কমিয়ে আনতে পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমকে সংবিধানে সন্নিবেশিত করেন।

মেজর জেনারেল মঈন উদ্দিন (অব:) ১৯৬১ সালের ২ জানুয়ারী ফেনী জেলার দাগনভুঁঞা উপজেলার খুশিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ২ কন্যা সন্তানের জনক।

তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৯৮৪ সালে বিএসসি (ইঞ্জিনিয়ারিং) ডিগ্রী লাভ করে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন এবং ১৯৮৪ সনের ২০ ডিসেম্বর লেফটেন্যান্ট হিসেবে কমিশন লাভ করেন।

মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) বাংলাদেশ সেনাবাহিনীতে কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন। তিনি মিলিটারী ইনষ্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইইসিই) বিভাগের প্রধান ছিলেন এবং এমআইএসটি-তে ডীন হিসেবেও কাজ করেছেন।

মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) ১৯৯৪-৯৫ সালে জাতিসংঘের ইরাক-কুয়েত মিশনে এবং ২০০৫-২০০৬ সালে জাতিসংঘের কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে কাজ করেন।কারিগরি-উদ্ভাবনী কার্যাবলীর জন্য ২০০০ সনে তিনি সেনা প্রধানের প্রশংসনীয় সম্মাননা পেয়েছেন।

সৈয়দপুর সেনানিবাসে ইএমই সেন্টার অ্যান্ড স্কুলে কর্মরত থাকাবস্থায় মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) এর নিজস্ব কৌশল এবং পেশাগত জ্ঞান ও দক্ষতার মাধ্যমে ৩টি অচল/বাতিল ট্যাংক (T-62) Self Propelled (SP) Gun -এ রূপান্তর করা ছাড়াও Infantry Fighting Vehicle (IFV) এবং Armored Personnel Carrier (APC) তাঁর প্রত্যক্ষ পরিকল্পনা এবং তত্ত্বাবধানে সচল করা সম্ভব হয়েছিল।

পেশাগত কাজে মেজর জেনারেল মঈন (অব:) চীন, হংকং, থাইল্যান্ড, কুয়েত, ইরাক, সৌদি আরব, কঙ্গো, জাপান, লাইবেরিয়া, মালয়েশিয়া, আইভরী কোস্ট, সংযুক্ত আরব আমিরাত, ঘানা, রাশিয়া, সিঙ্গাপুর, নেদারল্যান্ড এবং আমেরিকা ভ্রমন করেন।

তিনি ২০১১ সালের ২৫ জুলাই ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে এবং ২০১৫ সালের ২৯ নভেম্বর মেজর জেনারেল হিসেবে পদোন্নতি লাভ করেন।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে বিগত সময়ে দায়িত্ব পালনকালে তাঁর গতিশীল নেতৃত্ব, বলিষ্ঠ পদক্ষেপ, নিষ্ঠা, আন্তরিকতা, সততা এবং ঐকান্তিক প্রচেষ্টার ফলশ্রুতিতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর গ্রাহক সংখ্যা ৭৪ লাখ হতে ০২ কোটি ১২ লাখ, সিষ্টেম লস ১৬.৬৪% হতে ০৯.৫৯% এ হ্রাসকরণ এবং বিদ্যুৎ সুবিধাভোগীর সংখ্যা ৩৬% হতে ৭৭% এ উন্নীত হয়েছে।

ইতোমধ্যে ৩৬টি উপজেলা মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করা হয়েছে এবং ১১০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। এছাড়া আগামী ডিসেম্বর’২০১৮ এর মধ্যে ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে বাপবিবো’র কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলছে।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com