বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মৃত্যুদণ্ড রহিত চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১২ মে, ২০১৬
  • ১৪৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: মৃত্যুদণ্ড রহিত চেয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আজ বৃহস্পতিবার সকালে ডাক ও রেজিস্ট্রি যোগে সরকারের কেবিনেট সচিব, আইন সচিব ও স্বরাষ্ট্র সচিবের প্রতি এই নোটিশ পাঠানো হয়।

আইনজীবী ইউনুছ আলী বলেন, নোটিশে মৃত্যুদণ্ড আইন রহিত করার জন্য ২৪ ঘণ্টার সময় বেঁধে দেয়া হয়েছে, অন্যথায় হাইকোর্টে রিট আবেদন করা হবে।

ইউনুছ আলী আকন্দ আরো বলেন, পৃথিবীর প্রায় একশত ৪০টি দেশে মৃত্যুদণ্ডের সাজা নেই। ইউরোপের রাশিয়া ব্যতীত সকল দেশেই মৃত্যুদণ্ডের সাজা নেই। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের ইন্ডিয়ান সুপ্রিম কোর্টের আইনেও মৃত্যুদণ্ড নেই। তাই দেশের সকল আইন থেকে মৃত্যুদণ্ড বন্ধ করার জন্য বলা হয়েছে।

সংবিধানের ধারায় কোন ধরনের অপরাধের জন্য মৃত্যুদণ্ড সাজা কার্যকর করা হবে তা স্পষ্ট করে উল্লেখ নেই বলেও মন্তব্য করেন ইউনুছ আলী আকন্দ।

নোটিশে বলা হয়েছে, বিশ্বের ১৪০টি দেশের আইন থেকে মৃত্যুদণ্ড উঠিয়ে দেওয়া হয়েছে। তাই সাজা হিসেবে মৃত্যুদণ্ডকে নিষ্ঠুর, অমানবিক। অ্যামনেস্টির তথ্য মতে, এখন পর্যন্ত ১৪০টি দেশ মৃত্যুদণ্ড আইনগতভাবে বা প্রথা হিসেবে বাতিল করেছে। ২০০৪-২০১৩ পর্যন্ত দশ বছরে মৃত্যুদণ্ড বিলোপকারী দেশের সংখ্যা বেড়েছে। এই ধরনের দেশের সংখ্যা ৫২। অর্থাৎ মোট (৯৮+৫২) ১৪০টি দেশে এখন মৃত্যুদণ্ড হয় আইনত নিষিদ্ধ অথবা নিষিদ্ধ না হলেও মৃত্যুদণ্ড কার্যকর করা হয় না।

বাংলাদেশের আশপাশের দেশগুলোর মধ্যে ভুটান, নেপাল, মিয়ানমার ও মরিশাস মৃত্যুদণ্ড বিলোপ করেছে। শ্রীলংকা, মালদ্বীপে মৃত্যুদণ্ডের বিধান থাকলেও কোনো মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে না।

এদিকে, গত ৫ মে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক মৃত্যুদণ্ড নিয়ে ইউরোপীয়দের সঙ্গে কথা বলার এক সপ্তাহ পর এমন নোটিশ দিলেন আইনজীবী। ওই দিন আইনমন্ত্রী বলেছিলেন, ভবিষ্যতে নতুন আইন করলে তাতে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রাখা হবে না। তবে বর্তমানে যে সকল আইনে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে তা প্রত্যাহার হবে না।

সাংবাদিকদের আইনমন্ত্রী আনিসুল হক আরো বলেন, “মৃত্যুদণ্ড নিয়ে আলোচনার সময় আমি স্পষ্টই বলেছি, যেসব অপরাধের জন্য বর্তমানে মৃত্যুদণ্ড সাজা হিসাবে রয়েছে, সেগুলো কোনো পরিবর্তন হবে না। ভবিষ্যতে আমরা যখন নতুন আইন করবো, আমরা চেষ্টা করবো সেই নতুন আইনে মৃত্যুদণ্ডের রায় না রাখতে। যেহেতু মৃত্যুদণ্ড এখন সাজা হিসাবে খুব একটা গ্রহণযোগ্য নয়, সেই জন্য আমরা পরিবর্তন আনবো।”

বাংলা৭১নিউজি/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com