বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মুসলিম ঐতিহ্য মুছে ফেলতেই কি আহমেদাবাদ থেকে ‘হ’ অক্ষরটি বাদ দেয়ার চেষ্টা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭
  • ৮৯ বার পড়া হয়েছে
আহমেদাবাদের মুসলিম অধ্যূষিত একটি এলাকা। নাম বদলে শহরের মুসলিম ঐতিহ্য মুছে ফেলার চেষ্টা চলছে বলে অভিযোগ করছেন অনেকে।

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভারতের গুজরাটে অত্যন্ত তিক্ত নির্বাচনী প্রচারণার শেষে আগামিকাল সে রাজ্যে দ্বিতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ শেষ হচ্ছে।
এই ভোটের ফলেই স্থির হবে আগামী পাঁচ বছর সেখানে বিজেপির শাসনই অক্ষুণ্ণ থাকবে না কি বাইশ বছর পর কংগ্রেস ক্ষমতায় ফিরবে।

কিন্তু এই নির্বাচনে যে প্রশ্নটার ফয়সালা হবে না – তা হল রাজ্যের প্রধান শহর আহমেদাবাদের সঠিক উচ্চারণটা কী?

এই শহরের দুটো উচ্চারণই চালু আছে – অ্যামদাবাদ ও আহমেদাবাদ – এবং পর্যবেক্ষকরা বলে থাকেন মূলত যারা শহরের মুসলিম শাসনে ঐতিহ্যটা মানতে চান না, তারাই আহমেদাবাদ থেকে ‘হ’-টা বাদ দিয়ে দেন।

সাতশো বছর আগে আহমেদ শাহ্-র প্রতিষ্ঠিত এই শহর কীভাবে ধীরে ধীরে এই ‘হ’ বর্জন করছে, সেটাই গত কয়েকদিন ধরে স্বকর্ণে শুনে এলাম সেখানে!
গুজরাটের প্রধানতম শহরে পা রাখার পর যে কোনও বহিরাগতর মনে হওয়াটা স্বাভাবিক – এই শহরের আসল নামটা কী?

অভিজাত এলিসব্রিজ এলাকায় হয়তো লোককে বলতে শুনবেন অ্যামদাবাদ বা আমদাভাদ – কিন্তু সবরমতী নদী পেরিয়ে মুসলিম অধ্যুষিত তিন দরওয়াজা এলাকায় গেলেই পরিষ্কার শুনতে পাবেন আহমেদাবাদ।

এয়ারপোর্টে লেখা ‘আহমেদাবাদ’, কিন্তু বাইরে বিলবোর্ডে ‘আমদাভাদ’ সিটি সাইটসিয়িংয়ের বিলবোর্ড।

রহস্যটা পরিষ্কার হল গুজরাট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের প্রধান, অধ্যাপক মুকেশ খটিকের কথায় – যিনি পরিষ্কার বললেন রাজ্যে যারা একটু মুসলিম-বিরোধী মানসিকতার, তারা কিছুতেই শহরের নামে হ-টা উচ্চারণ করতে চান না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাট তার রাজনীতির শক্ত ঘাঁটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাট তার রাজনীতির শক্ত ঘাঁটি।

তার সহকর্মী অধ্যাপক হিতেশ প্যাটেলও বলছিলেন, গুজরাটের ভেতরে এখন হ-বর্জিত অ্যামদাবাদ-টাই যেন স্বাভাবিক উচ্চারণ হয়ে উঠেছে।
প্রফেসর প্যাটেলের কথায়, “স্থানীয়রা এখন সবাই আমদাবাদ বা অ্যামদাভাদ-ই বলেন। তবে যারা বাইরে থেকে আসেন, তাদের অনেকে এখনও আহমেদাবাদও বলেন।”

“এই শহরের নামে এই এইচ ফ্যাক্টর-টা খুব গুরুত্বপূর্ণ, কারণ এই এইচটা আপনি বলছেন কি না তা থেকে বোঝা যায় আপনি এই শহরের মুসলিম ঐতিহ্য বা সংস্কৃতিকে কোন চোখে দেখেন। এককালে তো এই আহমেদ শব্দটা পুরো বাদ দিয়ে শহরের নাম কর্ণাবতী রাখারও দাবি উঠেছিল, যদিও এখন আর সেটা তত বড় কোনও ইস্যু নয়”, জানাচ্ছেন তিনি।

শহরে শাসক দল বিজেপির সদর দফতরে কথা হয়েছিল দলের শীর্ষস্থানীয় নেতা ও পুরো আহমেদাবাদ জোনের সভাপতি কমলেশ প্যাটেলের সাথে।
মি প্যাটেল নিজের পরিচয় দেন বিজেপি-র ‘কর্ণাবতী অঞ্চল প্রমুখ’ হিসেবে, আহমেদাবাদ বা অ্যামদাবাদ কোনও শব্দই পারলে তিনি উচ্চারণ করেন না।

সুলতান আহমেদ শাহ্-রও আগে চালুক্য বংশের হিন্দু রাজা কর্ণদেও সবরমতীর এই নগরীর পত্তন করেছিলেন – তাই আহমেদাবাদের বদলে শহরের নাম কর্ণাবতী হওয়া উচিত, এ কথাও বিশ্বাস করেন অনেকেই।

ষোড়শ শতকে নির্মিত আহমেদাবাদের সিদি সাইদ জালি মসজিদ।

ষোড়শ শতকে নির্মিত আহমেদাবাদের সিদি সাইদ জালি মসজিদ।

বিবিসি গুজরাটি বিভাগের ঋষি ব্যানার্জিও বলছিলেন, গুজরাটিরা এখন বেশির ভাগই শহরের নাম আমদাবাদ বলে থাকেন।

তার কথায়, “গুজরাটিরা এই এইচ-টাকে তত গুরুত্ব দেন না, তারা সবাই অ্যামদাবাদই বলেন। আর এই শহরের পুরনো নাম হল কর্ণাবতী, কিন্তু মুসলিম শাসক আহমেদ শাহ রাজা কর্ণদেওকে যুদ্ধে হারিয়ে এই শহর বসিয়েছিলেন – তাই তাকে যারা সম্মান দেখাতে চান তারা এখনও আহমেদাবাদ বলে থাকেন।”

এমন কী রাজ্যের জনসংখ্যার যে প্রায় দশ শতাংশ মুসলিম – তারাও আজকাল শহরের এই দুরকম নামই উচ্চারণ করছেন।

“বহু মুসলিম পরিবার শত শত বছর ধরে গুজরাটে আছেন – তারাও কিন্তু দেখেছি এখন গুজরাটিতে আমদাভাদ আর হিন্দিতে আহমেদাবাদ, এভাবে বলে থাকেন”, বলছিলেন ঋষি ব্যানার্জি।

ভারতে সাড়া ফেলা অল্ট নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা-র জন্ম ও বেড়ে ওঠা এই শহরেই।

অধ্যাপক হিতেশ প্যাটেল: " হ অক্ষর বাদ দিচ্ছেন কিনা তা থেকে বোঝা যায় শহরের মুসলিম ঐতিহ্যকে কোন চোখে দেখেন"।

অধ্যাপক হিতেশ প্যাটেল: ” হ অক্ষর বাদ দিচ্ছেন কিনা তা থেকে বোঝা যায় শহরের মুসলিম ঐতিহ্যকে কোন চোখে দেখেন”।

তিনি আবার আমাকে বলছিলেন, আহমেদাবাদ থেকে এই ‘হ’ বাদ যাওয়াটা ঠিক সাম্প্রদায়িক কারণে নয়, বরং এটা এক ধরনের গুজরাটিকরণ।

প্রতীক সিনহার কথার, “গুজরাটিতে এখন আমদাবাদটাই চলে। ওরা বলেন, ‘হু আমদাবাদ নো ছু’ – মানে আমি আমদাবাদ থেকে আসছি। কিন্তু ইংরেজিতে আবার ওরাই আহমেদাবাদ বলেন – যে নামটা হয়তো আহমেদ শাহ্-র থেকেই এসেছে বলে ধারণা করা হয়। আমদাবাদ হল সেই আহমেদাবাদেরই গুজরাটিফিকেশন!”

তবে ‘আহমেদ’ নামেই যে গুজরাটের অ্যালার্জি কতটা, তা বোঝা যায় যখন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পর্যন্ত প্রকাশ্যে অভিযোগ করেন, কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলকে রাজ্যের মুখ্যমন্ত্রী বানানোর জন্য পাকিস্তান চক্রান্ত করছে।

কংগ্রেস কাউকে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে তুলেই ধরেনি, তার পরও যেভাবে আহমেদ প্যাটেলের নাম টেনে আনা হয়েছে তাতে বোঝা শক্ত নয় কেন গুজরাটিরা আজকাল ‘আমদাভাদ’ বা ‘অ্যামদাবাদ’ বলতেই বেশি স্বচ্ছন্দ বোধ করেন।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র:শুভজ্যোতি ঘোষ
বিবিসি বাংলা,দিল্লি/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com