রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০

মুসলিমদের মিয়ানমারে ফেরার সুযোগ দিতে হবে- জাতিসংঘ মহাসচিব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭
  • ৬৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: আসিয়ান সম্মেলনে মিয়ানমারের নেত্রী অং সান সু চিসহ অন্য রাষ্ট্রনেতাদের সামনে সোমবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মিয়ানমার থেকে বাংলাদেশে গিয়েছে লাখ লাখ শরণার্থী। বিষয়টি নিয়ে তিনি অত্যন্ত উদ্বিগ্ন। ওই বাস্তুহারা মুসলিমদের অবশ্যই মিয়ানমারে ফেরার সুযোগ দিতে হবে।
প্রসঙ্গত ফিলিপাইনের ম্যানিলায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশের আঞ্চলিক জোট আসিয়ানের দুই দিনব্যাপী সম্মেলন হয়। এর খসড়া ঘোষণাপত্রে মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি ও রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতনের ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি। তবে রাখাইনের উত্তরাঞ্চলে ‘আক্রান্ত সম্প্রদায়ের’ মধ্যে ত্রাণ বিতরণের ব্যাপারে গুরুত্বারোপ করা হয়েছে।
রাখাইনে ত্রাণ বিতরণের প্রচেষ্টার প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, এই মানবিক সংকট গোটা অঞ্চলকে অস্থিরতা ও উগ্রবাদের দিকে টেনে নিতে পারে। আন্তোনিও গুতেরেস কথা বলার সময় কাছাকাছিই বসে ছিলেন অং সান সু চি। মিয়ানমার এই জোটের সদস্য। এর আগে সেপ্টেম্বরে জাতিসংঘে আন্তোনিও গুতেরেস মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন-নিপীড়নকে ‘জাতিগত নিধনের’ সঙ্গে তুলনা করেছিলেন।
এদিকে ম্যানিলায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে একটি পার্শ্ব বৈঠক করেছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। টিলারসন ও সু চির বৈঠকের সময় মিয়ানমারের স্টেট কাউন্সিলরের প্রতি এক সাংবাদিকের প্রশ্ন ছিল— তিনি রোহিঙ্গাদের নাগরিক মনে করেন কি না। প্রশ্নটির জবাব দেননি সু চি। আজ বুধবার ফিলিপাইন থেকে মিয়ানমারে যাওয়ার কথা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসনের।
এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার ম্যানিলায় বলেন, অং সান সু চিসহ আসিয়ান নেতাদের সামনে রোহিঙ্গা ইস্যুটি নিয়ে তাঁর বিস্তারিত আলোচনা হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com