বুধবার, ০১ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

মুক্তির বিনিময়ে সম্পদ চায় সৌদি কর্তৃপক্ষ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
  • ৬২ বার পড়া হয়েছে
আটক ব্যক্তিদের মধ্যে সৌদি ধনকুবের প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল আছেন বলে জানা যায়। ছবি: রয়টার্স

বাংলা৭১নিউজ ডেস্ক: দুর্নীতির অভিযোগে আটক হওয়া সৌদি আরবের রাজপরিবারের সদস্য ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের কয়েকজনের সঙ্গে চুক্তি করতে চাইছে দেশটির কর্তৃপক্ষ। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বলেছে, মুক্তি পেতে সম্পদ ও অর্থ কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে ওই কয়েকজনকে।
দুর্নীতির অভিযোগে বেশ কয়েকজন প্রিন্স, মন্ত্রী ও ধনাঢ্য ব্যক্তিকে আটক করেছে সৌদি কর্তৃপক্ষ। আটক ব্যক্তিদের মধ্যে ধনাঢ্য ব্যবসায়ী প্রিন্স আলওয়ালিদ বিন তালালও রয়েছেন। তবে অভিযোগ উঠেছে, শাসনব্যবস্থায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্যই ওই ব্যক্তিদের আটক করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রগুলো বলেছে, আটক এক ব্যবসায়ী তাঁর ব্যাংক অ্যাকাউন্ট থেকে কোটি কোটি সৌদি রিয়াল তুলে নিয়েছেন। সরকারের সাবেক এক জ্যেষ্ঠ কর্মকর্তা তাঁর ৪০০ কোটি রিয়াল মূল্যের শেয়ারগুলোর মালিকানা হস্তান্তরে রাজি হয়েছেন।
বিশিষ্ট ওই ব্যক্তিদের আটকের ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট আরেকটি সূত্র বলেছে, গত সপ্তাহে সৌদি সরকার দুর্নীতিবিরোধী অভিযানের নামে বহু মানুষের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা শুরু করে। তবে অল্প সময় পরই এই অবস্থান থেকে সরে গিয়ে ‘অনাহূত সম্পদ হস্তান্তরের’ নির্দেশনা জারি করে কর্তৃপক্ষ।
এসব বিষয়ে অবশ্য তাৎক্ষণিকভাবে সৌদি সরকারের কোনো বক্তব্য পাওয়া যায়নি। এর আগে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমস এক খবরে জানিয়েছিল, সন্দেহভাজন আটক ব্যক্তিদের কয়েকজনের সম্পদের ৭০ শতাংশ চাইছে সৌদি কর্তৃপক্ষ। এসব অর্থ ও সম্পদ রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে। ওই খবরের ব্যাপারেও নিশ্চিত হতে পারেনি রয়টার্স।
তৃতীয় একটি সূত্র বলেছে, ‘অবৈধ উপায়ে অর্জিত সম্পদ’ হস্তান্তরে রাজি থাকলে রিয়াদের রিজ কার্লটন হোটেলে আটক থাকা সময়কে ওই ব্যক্তিদের সাজার মেয়াদ হিসেবে ধরা হবে। দুর্নীতির অভিযোগে আটক ব্যক্তিদের মধ্যে কয়েকজনকে এই পাঁচ তারকা হোটেলে রাখা হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।
গত সপ্তাহে সংশ্লিষ্ট এক সৌদি কর্মকর্তা জানিয়েছিলেন, দুর্নীতির অভিযোগে ২০৮ জনকে জিজ্ঞাসাবাদ করেছে কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, ঘুষ ও দুর্নীতির মাধ্যমে গত কয়েক দশকে সৌদি আরবে অন্তত ১০ হাজার কোটি মার্কিন ডলার চুরি হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে। শুধু দেশের মধ্যেই নয়, সংযুক্ত আরব আমিরাতেও এই তদন্তের পরিধি বাড়ানো হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com