শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মীর কাশেমের পূর্ণাঙ্গ রায় যে কোন দিন: আরো ১২ মামলা শুনানির অপেক্ষায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৪ মে, ২০১৬
  • ১৫৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেয়া রায়ের বিরুদ্ধে জামায়াত নেতা মীর কাশেম আলীর মৃত্যুদন্ড বহালের পূর্ণাঙ্গ রায় যে কোন দিন প্রকাশ করা হতে পারে।

এছাড়াও আপিল বিভাগে আরো ১২ আসামির মামলা শুনানির অপেক্ষায় রয়েছে বলে আদালত সূত্র জানায়।

জামায়াতের নির্বাহী পরিষদ সদস্য মীর কাশেম আলীর মৃত্যুদন্ড বহাল রেখে আপিল মামলায় গত ৮ মার্চ সংক্ষিপ্ত রায় ঘোষণা করা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ জনাকীর্ণ আদালতে এ রায় দেয়। এটি আপিলে সপ্তম মামলা যার আপিলে রায় হলো।

2016-05-14_6_961153

আপিলে শুনানির অপেক্ষায় থাকা মামলার আসামিরা হলেন- জামায়াতের অন্যতম শীর্ষ নেতা আব্দুস সুবহান ও এটিএম আজহারুল ইসলাম, আওয়ামী লীগ থেকে বহিস্কৃত মোবারক হোসেন, জাতীয় পার্টির নেতা সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার ও সাবেক এমপি পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বার, চাঁপাইনবাবগঞ্জের মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটু, বাগেরহাটের শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ও খান আকরাম হোসেন, পটুয়াখালীর ফোরকান মল্লিক, নেত্রকোনার আতাউর রহমান ননী ও ওবায়দুল হক তাহের।

পর্যায়ক্রমে এসব আপিল শুনানি ও নিষ্পত্তি হতে পারে বলে জানিয়েছে এটর্নি জেনারেল কার্যালয় সূত্র।

আপিল ও আপিল রায়ের রিভিউ’র চুড়ান্ত পাঁচটি রায়ের পর জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী ও সেক্রেটারী জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে।

এদিকে আপিলের আরেক রায়ে জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদন্ড দেয়া হয়েছে। এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গতবছর ৩১ ডিসেম্বর প্রকাশিত হয়। রায় রিভিউ চেয়ে রাষ্ট্র ও আসামিপক্ষ ইতোমধ্যে আবেদন দাখিল করেছে। এ রিভিউ আবেদনও শুনানির অপেক্ষায় রয়েছে।

মীর কাশেমের আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হলে এ রায় রিভিউ চেয়ে আবেদন করার জন্য ১৫ দিন সময় পাবেন তিনি। জামায়াতের সাবেক আমীর গোলাম আজম ও বিএনপি নেতা আব্দুল আলীম মৃত্যুবরণ করায় তাদের মামলায় আনা আপিল মামলা অকার্যকর ঘোষণা করা হয়েছে।

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারিক কার্যক্রম শেষে এ পর্যন্ত ২৩ মামলায় রায় ঘোষণা করেছে। ২৪ তম রায় ঘোষণার অপেক্ষায় রায়েছে। রায় হওয়ায় মামলার বেশ কয়েকজন আসামি পলাতক রয়েছেন। এতে তারা ইতোমধ্যে আপিলের সুযোগ হারিয়েছেন।

বাংলা৭১নিউজ,/এমএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com