শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

‘মিয়ানমারের সেনা ও বৌদ্ধ নেতাদের ওপর নিষেধাজ্ঞা’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৯ অক্টোবর, ২০১৭
  • ৮৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: মিয়ানমারের সেনাবাহিনীর জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে পারে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্ট দেশ ও সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ মনোভাবের কথা জানিয়েছেন।

রোহিঙ্গা নিপীড়নের কারণেই মিয়ানমারের ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের ওপর এ নিষেধাজ্ঞা নেমে আসতে পারে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

তবে নিষেধাজ্ঞার ব্যাপারে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ওয়াশিংটন, ইয়াঙ্গুন ও ইউরোপভিত্তিক কূটনীতিক ও সরকারি কর্মকর্তারা।

প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন ও ব্রাসেলস এ জন্য আরও কিছু দিন সময় নিতে পারে। এ ছাড়া রাখাইনে সহিংসতায় ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য সহায়তা বাড়ানোরও আলোচনা চলছে।

গত ২৫ সেপ্টেম্বরে রাখাইনে নতুন করে সেনাদের দমনপীড়ন শুরু হলে স্রোতের মতো রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে, যা বর্তমানে ৫ লাখ ছাড়িয়ে গেছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা বলছে, রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে সেনাসদস্যরা নির্বিচারে গুলি চালিয়ে মানুষ মারছেন, ঘটছে ধর্ষণের ঘটনা।
বিষয়টি নিয়ে জাতিসংঘসহ বিশ্বজুড়ে সমালোচনার ঝড় উঠলেও নিজেদের অবস্থান থেকে সরেনি মিয়ানমার কর্তৃপক্ষ।

রোহিঙ্গা ইস্যু নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা আগামী ১৬ অক্টোবর বৈঠকে বসবেন। তবে োই বৈঠকে নিষেধাজ্ঞার বিষয়ে সিদ্ধান্ত আসবে না বলে মনে করছেন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, যেসব সেনা কর্মকর্তা, বৌদ্ধ মিলিশিয়া নেতা রোহিঙ্গা নিধন বিতাড়নের ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট, তাদের বিরুদ্ধেই এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত আসতে পারে।

নিষেধাজ্ঞা দেয়া হলে তাদের যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ জব্দ, যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষিদ্ধ এবং এদের সঙ্গে আমেরিকানদের ব্যবসা-বাণিজ্য বন্ধসহ অন্যান্য কিছু বিষয় আসতে পারে।

ইয়াঙ্গুনভিত্তিক এক সিনিয়র ইউরোপিয়ান কূটনীতিক বলেন, পশ্চিমা দেশগুলো এ বিষয়ে একমত যে, সমস্যার মূলে সেনাবাহিনী। বিশেষত কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাইং, যে কোনো শাস্তিমূলক পদক্ষেপে যাকে টার্গেট করা দরকার।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com