সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

মিরিঞ্জা ভ্যালি’ বান্দরবানে পর্যটকদের নতুন আকর্ষণ

বান্দরবান প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
  • ৩১ বার পড়া হয়েছে

মিরিঞ্জা ভ্যালি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬০০ ফুট উঁচুতে অবস্থিত। এখানে সবচেয়ে বড় আকর্ষণ হলো পাহাড় আর মেঘের লুকোচুরি উপভোগ করা। অবারিত সবুজ প্রান্তর যেখানে মিশে যায় মেঘের ভেলায়। 

মনে হয় মেঘের সাথে পাহাড়ের যেন আজন্ম বন্ধুত্ব। প্রকৃতি এই এলাকাটিকে সাজিয়েছে আপন মনের মাধুরী মিশিয়ে। এখানে ইচ্ছে করলেই ছোঁয়া যায় মেঘ। আকাশকেও মনে হয় বেশ কাছে। রাতে শহরের আলো যেন সৌন্দর্যকে আরো বৈচিত্র্যময় করে তোলে। 

বান্দরবানের লামা উপজেলায় মিরিঞ্জা ভ্যালির অবস্থান। বান্দরবান শহর থেকে ৮৬ কিলোমিটার ও কক্সবাজার চকরিয়া উপজেলা হতে ২৭ কিলোমিটার দূরে অবস্থিত। লামা উপজেলা শহর থেকে ৭ কিলোমিটার দূরে চকরিয়া-লামা সড়কের পাশে এই মিরিঞ্জা ভ্যালি পর্যটন কেন্দ্রের অবস্থান।

মিরিঞ্জা ভ্যালি পর্যটন কেন্দ্র থেকে দেখা যায়, পাহাড় ও মেঘের মিতালী। এখানে পাহাড়িদের ঘরের আদলে তৈরি করা হয়েছে ২টি মাচাং ঘর। আরো একটি চলমান রয়েছে। এছাড়া পর্যটকদের জন্য রয়েছে ছোট একটি দোকান। পাহাড়ের মেঘের মিতালী দেখতে পর্যটকদের আগমনের যেন শেষ নেই। পরিবেশ বান্ধব এই রিসোর্টে রাত্রীযাপন করতে দূর দুরান্ত থেকে ছুটে আসছেন অনেক পর্যটক। পর্যটন কেন্দ্রটির কাছেই রয়েছে উপজেলা শহর। সেখানে বসবাসরত ম্রো, মারমা, ত্রিপুরাসহ ১১টি ভাষাভাষীর জনগোষ্ঠীর কৃষ্টি, সংস্কৃতি দেখার সুযোগও পাওয়া যায়। 

মিরিঞ্জা ভ্যালি পর্যটন কেন্দ্রটি ২ একর পাহাড় জুড়ে গড়ে তোলা হয়েছে। পাহাড়ে পরিবেশ বান্ধব ইকো রিসোর্ট হিসেবে তৈলি করা হয়েছে বাঁশের তৈরী মাচাং ঘর। এছাড়াও পর্যটকদের সুবিধার জন্য রাখা হয়েছে খোলা আকাশের নীচে কয়েকটি তাবু ঘর। এদের পাশাপাশি পর্যটকদের জন্য ব্যবস্থা করা হয়েছে রাতে চিকেন ফ্রাই, বিরিয়ানিসহ নানা পদের খাবারের। কেন্দ্রটির চারিপাশে নিরাপত্তা ব্যবস্থাও বেশ ভালো।

পর্যটন কেন্দ্রটি ২০২১ সালে গড়ে তোলার পরিকল্পনা থাকলেও তা বাস্তবায়িত হয়েছে ২০২২ সালে। তাছাড়া এই মিরিঞ্জা ভ্যালি পর্যটন কেন্দ্রটি গড়ে উঠার ফলে কর্মসংস্থান হয়েছে বেশ কয়েকজনের, ভবিষ্যতেও আরো কর্মসংস্থান বাড়াবে বলে আশা করেন পর্যটন শিল্পে সংশ্লিষ্টরা। 

নোয়াখালী ও  ব্রাহ্মণবাড়িয়া থেকে ঘুরতে আসেন পর্যটক সৈয়দুর, মো. আবির ও রুপালী। তারা বলেন, এই ভ্যালিতে না আসলে বুঝতে পারতেন না প্রকৃতি এত সুন্দর। ভোর হলে মেঘের কুয়াশার চাদরে ঢেকে যায় পাহাড়ে মন হারিয়ে যায়।

মিরিঞ্জা ভ্যালির ভেনরিয়াল ম্রো জানিয়েছেন, কয়েক বছর আগে এই পাহাড়ের বিভিন্ন ফলজ ও বাগান ছিলো। তখন থেকেই পর্যটকদের আসা যাওয়া ছিলো অনেক। ভোর হলে বাগানে গেলে দেখা যেত মেঘের খেলা। সেখান থেকে পরিকল্পনা করে তৈরি করা হয় পর্যটন কেন্দ্র। নামকরণ করা হয় ‘মিরিঞ্জা ভ্যালি’। সম্পূর্ণ প্রকৃতি বান্ধব হিসেবে গড়ে তোলা হয়েছে এই পর্যটন কেন্দ্রটি। আগামিতে ‘মিরিঞ্জা ভ্যালি’ পর্যটকদের কাছে অন্যরকম হয়ে উঠবে বলে আশা করেন তিনি। 

‘মিরিঞ্জা ভ্যালি’ পর্যটন কেন্দ্রের ব্যবস্থাপক জিয়া রহমান বলেন, ২০২১ সালে পাহাড়টিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে স্বপ্ন দেখেছিলেন। ২০২২ সালে এসে সেটি বাস্তবায়ন করেন। বর্তমানে তার মিরিঞ্জা ভ্যালি’তে প্রতিদিন পর্যটকরা বিভিন্ন স্থান থেকে ছুটে আসছেন। আবার অনেকেই মুঠোফোনে বুকিং দিচ্ছেন। মাসে তার আয় হচ্ছে কয়েক লাখ টাকা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com