রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহাথির মোহাম্মাদ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮
  • ১১৯ বার পড়া হয়েছে
শপথ নিলেন মাহাথির মোহাম্মাদ

বাংলা৭১নিউজ ডেস্ক: মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মাদ। আজ (বৃহস্পতিবার) রাতে কুয়ালালামপুরের রয়্যাল প্যালেসে তিনি শপথ নিয়েছেন। এর মধ্যদিয়ে তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হলেন। দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, বুধবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে মাহাথিরের নেতৃত্বাধীন বিরোধী জোট ‘পাকাতান হারাপান’ ১২২ আসন লাভ করেছে।

প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল (বিএন) পেয়েছে ৭৯ আসন। মালয়েশিয়ায় সরকার গঠনের জন্য পার্লামেন্টের ১১২ আসন প্রয়োজন। এ বিজয়ের মাধ্যমে মালয়েশিয়ার ক্ষমতাসীন ‘বারিসান ন্যাশনাল’ জোটের ছয় দশকেরও বেশি সময়ের শাসনের অবসান ঘটিয়েছেন মাহাথির। নিজের সাবেক শিষ্য ও বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে নির্বাচনে লড়তে মাহাথির সম্প্রতি নিজের অবসর জীবনের অবসান ঘটিয়ে আবার রাজনীতিতে পা রাখেন।

নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পর মাহাথির সাংবাদিকদের বলেন, “আমরা প্রতিশোধ নিতে আসিনি, আমরা এসেছি আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা করতে।” নির্বাচনের ফল ঘোষিত হওয়ার পর মাহাথিরের সমর্থকরা রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করেন। মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী ও রাজনৈতিক বন্দি আনোয়ার ইব্রাহীমের প্রসঙ্গে মাহাথির জানান, সাবেক ওই নেতার সাধারণ ক্ষমার বিষয়টি নিয়ে তারা কাজ করবেন। তিনি জুন মাসে মুক্তি পাবেন। ক্ষমা ঘোষণার পর তিনি ফের সংসদ সদস্য হওয়ার যোগ্যতা অর্জন করবেন। তবে তার আগে নির্বাচনের মাধ্যমে তাকে পার্লামেন্টের সদস্য হতে হবে।

মাহাথিরের সমর্থকদের উল্লাস

মালয়েশিয়া সরকারের একজন মুখপাত্র নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পর আজ (বৃহস্পতিবার) ও আগামীকাল (শুক্রবার) সারাদেশে সরকারি ছুটি ঘোষণা করেছেন। মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার স্থপতি মাহাথির মোহাম্মাদ ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিয়েছিলেন। সূত্র : পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com