মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত বৃক্ষরোপণে ন্যাশনাল গাইডলাইন্স প্রণয়নের নির্দেশ পরিবেশমন্ত্রীর বৃষ্টিতে সিলেটে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০ সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই হোক মে দিবসের অঙ্গীকার দাবদাহে দ্বিগুণ সেচ খরচে দিশেহারা চাষিরা রেলওয়ের উন্নয়নে সহযোগিতা করতে চায় রাশিয়া ১৫ শতাংশ শ্রমিকের সম্মতিতে ট্রেড ইউনিয়ন গঠন করা যাবে ৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু বন্যা আতঙ্কে দ্রুত ধান কাটছেন হাওরের কৃষকরা ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে ঢাকায় সড়ক নির্মাণ ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ

মার্কিন পরিকল্পনার কারণে দায়েশের উত্থান ঘটেছে: ব্রিটেন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৮ জুলাই, ২০১৬
  • ১০৫ বার পড়া হয়েছে
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড

বাংলা৭১নিউজ, ডেস্ক: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন, ইরাক যুদ্ধের পর দেশটি নিয়ে মার্কিন ভুল পরিকল্পনার কারণে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের উত্থান ঘটেছে। ব্রিটিশ পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে শুনানির সময় হ্যামন্ড এ কথা বলেন।

২০০৩ সালে ইরাক আগ্রাসনের পর মার্কিন সরকার সাদ্দামের বার্থ পার্টির সমর্থকদেরকে ইরাকি সেনাবাহিনী থেকে গণভাবে সরিয়ে দেয়ার কারণে দায়েশ উত্থানের পথ খুলে গেছে। তিনি আরো বলেন, “আজকে আমরা যেসব সমস্যা দেখছি তার অনেক কিছুই তৈরি হয়েছে ইরাকি সেনাবাহিনী থেকে বাথ পার্টির সমর্থকদেরকে সরিয়ে দেয়ার বিষয়ে বিপর্যয়কর সিদ্ধান্ত নেয়ার ফলে।”

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ইরাক সংঘাতের পর এই পরিকল্পনা ছিল সবচেয়ে বড় ভুল। আমরা যদি ভিন্ন পথ অনুসরণ করতাম তাহলে অবশ্যই আমরা ভিন্ন ফলাফল দেখতাম।” তিনি বলেন, বাথ পার্টির বহু সমর্থক সেনা কর্মকর্তা বাহিনী ছেড়ে দায়েশে যোগ দিয়েছে এবং সন্ত্রাসীদের চেইন অব কমান্ডে অনেক বড় বড় পদ পেয়েছে। এরাই ইরাক ধ্বংসযজ্ঞের জন্য পেশাদার কোর গঠনে বড় ভূমিকা পালন করছে।

এর পাশাপাশি হ্যামন্ড বলেছেন, ব্রিটিশ সেনারা ইরাকে বেশিদিন থাকে নি কিন্তু ব্রিটেন সরকার সবসময় ইরাক ইস্যুতে বড় রকমের উচ্চাকাঙ্ক্ষা অনুসরণ করত। ইরাক আগ্রাসনে দশ লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com