মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

মার্কিন ড্রোনের পরিচালনা ব্যবস্থা হাতিয়ে নিয়েছে ইরান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৯
  • ১৬৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: সিরিয়া এবং ইরাকের আকাশে গোয়েন্দা তৎপরতায় নিয়োজিত অন্তত ৮ মার্কিন ড্রোনের পরিচালনা ব্যবস্থা হাতিয়ে নিয়েছে ইরান। এ সব ড্রোন পরিচালনায় নিয়োজিত মার্কিন নিয়ন্ত্রণ কেন্দ্রে সাইবার ব্যবস্থার মাধ্যমে ঢুকে এ কাজ করা হয়েছে। এ ছাড়া, এ সব ড্রোনের মাধ্যমে মাঠ পর্যায়ে সংগৃহীত গোয়েন্দা তথ্যের ওপর নজরদারি করেছে এবং সে সব তথ্যও ইরানি বাহিনীর কাছে চলে এসেছে।

এ সব কথা জানিয়েছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির বিমানমহাকাশ বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি হাজিজাদেহ।

ইরানের পশ্চিমাঞ্চলীয় নগরী হামেদান থেকে আরো জানান তিনি, সিরিয়া এবং ইরাকের আকাশে অব্যাহত টহলে নিয়োজিত সাত বা আট ড্রোনকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে এসেছে আইআরজিসি। এ সব ড্রোন দিয়ে যোগাড় করা গোয়েন্দা তথ্যের ওপর নজরদারি করা হয়েছে এবং এ সব তথ্য হাতিয়েও নেয়া হয়েছে বলে জানান তিনি।

ঘাঁটি থেকে ১০ কিলোমিটার দূরে অবতরণ করে ড্রোন।

তিনি তার বক্তব্যের স্বপক্ষে ভিডিও ফুটেজ প্রকাশ করেন। এতে দেখা যায় মার্কিন এক উড়ন্ত ড্রোন নিয়ন্ত্রণহীন ভাবে আকাশে ঘুরতে থাকে। পরে মার্কিন ঘাঁটি থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে এটি অবতরণ করে। এটি সে সময়ে কাদের পরিচালনায় রয়েছে তা বুঝে উঠতে না পেরে ড্রোনটির কাছে যাওয়া থেকে বিরত থাকে মার্কিন বাহিনী । পরে, বিমান পাঠিয়ে বোমা মেরে ড্রোনকে উড়িয়ে দেয় তারা।

বিশ্বে ড্রোন প্রযুক্তিতে অগ্রসর দেশগুলোর অন্যতম ইরান। ১৯৮০’এর দশকের ইরাক-ইরান যুদ্ধের সময় থেকে দেশটি ড্রোন বা চালকহীন বিমান তৈরি করছে। কিন্তু প্রায় এক দশক আগে এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করে ইরান।

২০১১ সালে ইরানের সামরিক বাহিনী মার্কিন আরকিউ-১৭০ স্টেন্টিনিয়েল ড্রোন ভূপাতিত করে। পরিচালনা ব্যবস্থা নিয়ন্ত্রণের নিয়ে এসে একে প্রায় অক্ষত অবস্থায় ভূপাতিত করা হয়েছিল। এর কয়েকমাস পরে ইরান নিজস্ব প্রযুক্তিকে আরকিউ-১৭০ স্টিলথ ড্রোন তৈরি শুরু করে। মার্কিন ড্রোন কেবল গোয়েন্দা তৎপরতায় ব্যবহার করা গেলেও ইরানের তৈরি এ ড্রোনকে বোমা হামলার উপযোগী করে নির্মাণ করা হয়েছে।

এ ছাড়া, ইরান এ পর্যন্ত মার্কিন স্ক্যান ঈগল, র‍্যাপ্টর, এম-কিউ৯সহ প্রায় ১২টি ড্রোন ভূপাতিত করেছে। পরিচালনা ব্যবস্থা নিয়ন্ত্রণে নেয়ার মাধ্যমে এগুলোকে আকাশ থেকে ইরানের মাটিতে নামিয়ে আনা হয়। এ সব ড্রোন নির্মাণের প্রযুক্তি হাতিয়ে নিতে এবং তা দিয়ে নিজ ড্রোন তৈরি করতেও সক্ষম হয়েছে ইরান।

বাংলা৭১নিউজ/সূত্র: পার্সটুডে/এসই

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com