শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দুদক সংস্কার কমিশনের সদস্য হলেন যারা শেরপুরে তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত নাইজেরিয়ায় নৌকাডুবিতে শতাধিক মানুষের মৃত্যুর শঙ্কা ১১টি বিদ্যুৎ কেন্দ্রের তথ্য চেয়েছে পর্যালোচনা কমিটি ওয়াশিংটন-নিউইয়র্ক সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরের মিডিয়া সমন্বয়কারী গ্রেফতার সেপ্টেম্বরে গণপিটুনিতে ২৮ জনের মৃত্যু হিলিতে আগাম ধান কাটা শুরু, কৃষকের মুখে হাসি মেহেরপুরে সড়কে গাছ ফেলে গণডাকাতি, যাত্রীদের মারধর অতিভারী বৃষ্টির পূর্বাভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ইসরায়েলি বিমান হামলায় বৈরুতে ব্যাপক বিস্ফোরণ হঠাৎ ‘রিসেট বাটন’ নিয়ে কেন এত আলোচনা? দুপুরে ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আমরা রক্ত দিচ্ছি আর ওরা সচিবালয়ে বসে টাকা ভাগ করছে: হাসনাত টাঙ্গাইলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ৪ আমিরাতে ৬৫ কোটি টাকার লটারি জিতলেন প্রবাসী বাংলাদেশি মাসুদ বিশ্বাসের সম্পদের খোঁজে ১১ দেশে চিঠি সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র গ্রেপ্তার নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর ডি-৮ শীর্ষ সম্মেলনে ড. ইউনূসকে আমন্ত্রণ

মারধর-চাকরি থেকে ছাঁটাইয়ের অভিযোগে শ্রমিকদের বিক্ষোভ অবরোধ

বরিশাল প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ৩৩ বার পড়া হয়েছে

বরিশালে দুই শ্রমিককে মারধর ও চাকরি থেকে ছাঁটাইয়ের অভিযোগ উঠেছে সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের এক কর্মকর্তার বিরুদ্ধে। এ ঘটনায় মঙ্গলবার সকালে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা।

পরবর্তীতে পুলিশ বিচারের পাশাপাশি শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে আন্দোলন থেকে সরে আসেন শ্রমিকরা।

স্থানীয়রা জানান, সকাল পৌনে ৯টার দিকে শ্রমিকরা বরিশাল নগরীর রুপাতলী এলাকার সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের প্রধান ফটকের সামনে জড়ো হন এবং বিক্ষোভ শুরু করেন। এর কিছুক্ষণ পর ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা, ফলে মহাসড়কের দুইপাশে সৃষ্টি হয় যানজটের। আর এতে খবর পেয়ে পুলিশ প্রশাসন ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ভুক্তভোগী ও বিক্ষুব্ধরা জানান, সোমবার ফ্লোরে দুই শ্রমিকের মধ্যে ঝামেলা হয়। এরপর ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার তাদের ডেকে নেন। জিএম কারো কথা না শুনে ওই শ্রমিকদের মারধর করেন এবং তাদের বসিয়ে রাখেন দীর্ঘক্ষণ। পরে তাদের কার্ড জব্দ করে সামান্য কিছু টাকা ধরিয়ে দিয়ে চাকরিচ্যুত করে বাহিরে বের করে দেন। বিষয়টি শ্রমিকরা জানতে পেরে রাতেই ফ্যাক্টরির ভেতরে বিক্ষোভ করেন। তবে জিএম সাহেব কোনো সমাধান না দিয়ে চলে যান। মঙ্গলবার সকাল ৯টায় শ্রমিকরা এক হয়ে বিক্ষোভ করেন। 

এ সময় তারা অন্যায়ভাবে দুই শ্রমিককে চাকরি থেকে ছাঁটাই ও মারধর করার প্রতিবাদ জানান এবং ওই ঘটনায় সঠিক বিচার না হলে আন্দোলন চালিয়ে যাবার কথাও জানান সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. নুরুল হক।

তবে চাকরি থেকে ছাঁটাইয়ের অভিযোগ স্বীকার করলেও মারধরের বিষয়টি অস্বীকার করেন প্রতিষ্ঠানটির জিএম শামীম সরকার।

এদিকে শ্রমিক আন্দোলনের কারণে প্রায় এক ঘণ্টা মহাসড়ক অবরোধের পর পুলিশের আশ্বাসে আন্দোলন থেকে সরে আসেন পোশাক শ্রমিকরা। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

এ বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার আলী আশরাফ ভূঞা জানান, এ ঘটনায় বিচারের পাশাপাশি শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডে বর্তমানে প্রায় সাড়ে তিনশ শ্রমিক কাজ করেন। শ্রমিকদের বেতন কম প্রদানসহ নানা অভিযোগে প্রায়ই আন্দোলন হচ্ছে প্রতিষ্ঠানটিতে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com