শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মাননীয় মেয়র আপনাকেই বলছি…

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৫ জুলাই, ২০১৭
  • ৩৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক-কে আমি চিনি। ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (আরইউ) নেতৃত্বে থাকার সুবাদে তার সাথে ঘনিষ্টভাবে মেশার সুযোগটা আরও অনেক বেশি হয়েছে।

এরই আলোকে অন্তত এটুকু বলা যায় যে, সদালাপি ও বন্ধুবৎসল হিসেবে তার যথেষ্ট সুনামও রয়েছে। আতিথিয়েতার ক্ষেত্রেও তার আন্তরিকতার কথা অনেকেরই জানা। ২০১২ সালে আমি যখন ডিআরইউ সভাপতি তখন কোন এক সকালে তার বাসায় গিয়েছিলাম। সংগঠনের প্রয়োজনেই তার বাসায় যাওয়া এবং সাথে ছিল সকালের নাস্তার দাওয়াত। ওই সময়ের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপুও ছিল আমার সাথে।

সকাল ৮টা ছিল আমাদের সময়। সাংবাদিকতার পাশাপশি সংগঠণের দায়িত্ব পালন করতে যেয়ে এত সকালের সিডিউল মেইনট্যান্ট করাটা আমাদের জন্য অনেকটাই কঠিন ব্যপার। এরপরও ঘড়ির কাঁটার সাথে পাল্লা দিয়েই আমাদের চলতে হয়। কিন্ত এই চলাতে খাানিকটা বিলম্ব ঘটে-আনিস ভাইয়ের বাসাটা খুঁজে পেতে।

আধঘন্টা বিলম্বে আমরা যখন সকাল সাড়ে ৮টায় আনিস ভাইয়ের বাসায় পৌঁছলাম, তখন দেখি আমাদের জন্য তার নিচ তালার ড্রইং রুমে পাইচারি করছেন তিনি। অত্যন্ত বিনয়ী ও কিছুটা ঠোঁট কাটা মানুষ হওয়ায় মুখের উপরই বলে ফেললেন, ভাই আধঘন্টা লেট। এরপর নিজেই বললেন, অবশ্য বাসাটা চিনে নিতে একটু বিলম্ব হয়েছে-ঠিক কীনা? আমি শুধু বললাম-ঠিক আছে। এরপর যথারীতি নাস্তার পালা। একেবারে ভাবীর হাতে বানানো নাস্তা। খাওয়ার টেবিলে সদাহাস্যজ্জোল এই মানুষটির সাথে অনেক কথাই হয়েছে দেশের ব্যবসা-বাণিজ্য, রাজনীতি থেকে শুরু করে বিভিন্ন দিক নিয়ে।

ব্যক্তি জীবনে তার যেমন সফলতা রয়েছে, তেমনি ব্যবসা-বাণিজ্যের প্রশার থেকে শুরু করে দেশের উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে আনিসুল হক আরও অনেকের মতই খ্যাতির শিখরে অবস্থান করছেন। আনিস ভাইয়ের সাথে ঘনিষ্টভাবে মেশার সুবাদে এবং তার বিভিন্ন লেখা ও ভাবীর একটি সাক্ষাতকার থেকেও যতটুকু জানতে পেরেছি-তাতে আমার কাছে মনে হয়েছে সাংসারিক জীবনেও তিনি একজন সফল মানুষ।

একজন মানুষ কিভাবে সফল হওয়া যায় তা তিনি বেশ ভালভাবেই রপ্ত করেছেন। পেশা ভিত্তিক সংগঠণগুলোতে তার সফল নেতৃত্বের গুনাবলিই এটা প্রমাণ করে। মূলত সেই সময় থেকেই তার রাজনীতিতে আসার একটা গুঞ্জন চলছিল। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে মেয়র প্রার্থী হওয়ার মধ্যে দিয়ে রাজনীতিতে তার সরাসরি আবির্ভাব আমাদের কাছে আরও স্পষ্ট হয়ে যায়।
সিটি কর্পোরেশন উত্তরের মেয়র নির্বাচনে অংশ নিয়ে বিভিন্ন মিডিয়ায় আনিসুল হকের বেশ কিছু লেখা সমাজের আর দশজনের মত আমারও হৃদয় স্পর্শ করে।

উত্তর সিটি কর্পোরেশনের নাগরিকদের সুখ-দু:খের নানা কথাই তিনি তার লেখায় ওই সময় বর্ননা করেছেন। মেয়র পদে নির্বাচিত হলে তিনি কিভাবে নাগরিক সুবিধাগুলো নিশ্চিত করবেন-তার আগাম পরিকল্পনাও তার লেখনিতে ছিল। এমন বিনয়সুলভ লেখায় ভোটাররা তার প্রতি আকৃষ্টও হয়েছেন। সেইসাথে তার সুন্দর বিনয়ী বাচনভঙ্গি এবং মানুষের খুব কাছে যাওয়ার স্বভাবসুলভ আচরণ তার বিজয়কে সুনিশ্চিত করে।

দায়িত্ব নেওয়ার পর থেকে উত্তরের মেয়র হিসেবে যথেষ্ট সুনামের সাথে দায়িত্ব পালন করছিলেন আনিসুল হক। কিন্ত শুক্রবার সকালে মশক নিধনকে কেন্দ্র করে তার অগুছালো বক্তব্য অনেকের মত আমাকেও আহত করেছে।

নাগরিকের ভোট নিয়ে নগরের সুবিধা-অসুবিধা দেখভাল করার দায়িত্বটাতো নগর পিতারই। এক্ষেত্রে সাংবাদিকদের প্রশ্ন যেমনই হোক না কেন; মেয়র হিসাবে তার দেয়া উত্তর নাগরিকদের হৃদয়ে কতটুকু ক্ষতের সৃষ্টি করেছে-তা কী তিনি ভেবে দেখেছেন!

এটাতো ঠিক যে, বর্তমানে রাজধানীসহ সারাদেশে সবচেয়ে বড় জনস্বাস্থ্য সমস্যা চিকুনগুনিয়া। ঢাকা উত্তর সিটি করপোরশনের এক সংবাদ সন্মেলনে উপস্থিত দুজন বিশেষজ্ঞও এই সঙ্কটের ভয়াবহতা স্বীকার করে বলেছেন, যে আকারে রোগটি ছড়িয়ে পড়েছে, যত মানুষ এতে আক্রান্ত হচ্ছে, তাতে এটাকে অবশ্যই মহামারি বলা যায়।

এর পরিপ্রেক্ষিতে উত্তরের মেয়র আনসিুল হক বলেছেন, চিকুনগুনিয়া মহামারি হোক আর যাই হোক, এর জন্য কোনোভাবইে সিটি কর্পোরেশনকে দায়ী করা যাবে না। তিনি এমনটিও বলেছেন, ‘চিকুনগুনিয়া ভাইরাস বহনকারী এডিস মশা জন্মায় বাসাবাড়ি, ফ্রিজ, এসির ট্রে, নির্মাণসামগ্রী, ফুলের টব, সানশেড, ছাদে জমে থাকা অপরিষ্কার পানিতে, ক্যান, পরিত্যক্ত টায়ার ও ডাবের খোসায়। আমরা বাসাবাড়িতে গিয়ে ওষুধ দিতে পারি না। কিংবা বাড়ি বাড়ি গিয়ে মশারি টানিয়ে দিতে পারি না।’

একপর্যায়ে মেয়র এও বলেন যে, চিকুনগুনিয়া ছড়িয়ে পড়ার জন্য যেভাবে সিটি কর্পোরেশনকে দায়ী করা হচ্ছে তার কোন ভিত্তি নেই।
চিকুনগুনিয়া ছড়িয়ে পড়ার জন্য সিটি কর্পোরেশনের দায় আছে কী নেই, সে প্রশ্নে যাব না। তবে এটাতো নি:সন্দেহে বলা যায় যে, বিনয়ী ও সদাহাস্যজ্জোল একজন মানুষ তার কথামালার বাক্যবানে মানুষকে আহত করবেন, ভোটারদের হৃদয়ে ক্ষতের সৃষ্টি করবেন, এমনটি অন্তত তার কাছ থেকে প্রত্যাশা করা যায় না।

আপনাকে চিনি এবং ভাল জানি বলেই ব্যক্তিগতভাবে আমি আপনার উদ্দেশ্যে বলবো, অনেক কিছুুই আপনি চাইলেও মোকাবেলা করা সম্ভব নয়। একথাতো ঠিক যে, চিকুনগুনিয়া নিয়ে মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এমন একটি সময়ে আপনি দায়িত্বে আছেন বলেই আপনার কাছে মানুষ এই সমস্যা সমাধানের উপায় খুঁজছে।

কিন্ত সমস্যার সমাধান খুঁজতে যেয়ে আপনার কাছ থেকে যদি কটু কথা কিম্বা হৃদয়ে রত্তক্ষরণের বাণী শুনতে হয়-তাহলে আপনাকে নিয়ে মানুষের যে উচ্চ ধারণা রয়েছে, তাতে চির ধরতে পারে।

পরিশেষে জানতে পেরেছি, এই অনাকাঙ্খিত মন্তব্যের আজ আপনি দু:খ প্রকাশ করেছেন। এই যে আপনার অনুভূতি এখানেই আমরা প্রকৃত আনিসুল হককে খুঁজে পেয়েছি।

আমার বিশ্বাস, আগামীর পথ চলায় আপনি এসব আরও ভালভাবে উপলব্ধি করবেন এবং নগরের যে কোন সমস্যা সমাধানে আপনার আন্তরিকতায় যে ঘাটতি নেই-মানুষকে এই অনুভব থেকে বঞ্চিত করবেন না।

বাংলা৭১নিউজ/লেখক: সাখাওয়াত হোসেন বাদশা, সভাপতি, ঢাকা রিপোর্টার্স ইউনিটি।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com