শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মাদকসেবী শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণে সুস্পষ্ট নির্দেশনা জারি হবে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২২০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, সংসদ প্রতিবেদক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন,মাদক সেবনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে শান্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে একটি সুস্পষ্ট নির্দেশনা জারি করার বিষয়টি মন্ত্রণালয়ের বিবেচনায় রয়েছে। আজ বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে টেবিলে উত্থাপিত সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নোত্তরে শিক্ষামন্ত্রী এতথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষা মন্ত্রণালয়াধীন সকল সরকারি-বেসরকারি স্কুল, কলেজ মাদ্রাসায় ছাত্র-ছাত্রীদের মধ্যে মাদক ও তামাকের অপব্যহার রোধে সচতেনা সৃষ্টির লক্ষ্যে কমিটি গঠনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিগত ১৮ নভেম্বর ২০১৫ তারখে মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তর হতে প্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছে। দেশে শিক্ষা প্রতিষ্ঠানে মাদকাসক্ত শিক্ষার্থীদের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মনিটরিং করার জন্য বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করা আছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৯(৫) তুলে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, কোন শিক্ষার্থী শৃংখলা বিরোধী কর্মকান্ডে লিপ্ত হলে বিশ্ববিদ্যালয় কর্র্তৃপক্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে।যে কোন ধরনের অপকর্ম তথা জঙ্গি-সন্ত্রাসী কর্মকান্ড, ইয়াবা তথা মাদক সেবন কর্মকান্ডের বিরুদ্ধে সচেতনামূলক কার্যক্রমে গ্রহণের লক্ষ্যে কমিশনের নির্দেশনা অনুসারে প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মনিটরিং সেল গঠন করা হয়েছে।

তিনি আরো জানান, মনিটরিং সেলে গৃহীত কার্যক্রম সংক্রান্ত প্রতিবেদন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। মনিটরিং সেল শিক্ষার্থীদের কাউন্সিলের মাধ্যমে তাদের সমস্যা উত্তরণ ঘটাতে পারবে।

এছাড়াও শিক্ষামন্ত্রী ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০১৫ এবং বিধিমালা ২০১৫ অনুযায়ী ‘পাবলিক প্লেস’র আইনী ধারা উল্লেখ করে আরো বলেন, সর্বোপরি মাদক সেবনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে শান্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে একটি সুস্পষ্ট নির্দেশনা জারির বিষয়টি মন্ত্রণালয়ের বিবেচনায় রয়েছে।

ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়নের অংশ হিসেবে ‘শিক্ষা আইন’-এর খসড়া চ’ড়ান্ত পর্যায়ে রয়েছে। খসড়াটি নীতিগত অনুমোদনের জন্য শীঘ্রই মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হবে।
ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নোত্তরে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদে ১২ জানুয়ারি ২০১৪ তারিখ হতে এ পর্যন্ত ১৩টি মাধ্যমিক বিদ্যালয় এবং ২১টি কলেজ সরকারিকরণ করা হয়েছে।

মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নোত্তরে মন্ত্রী বলেন, দেশের প্রায় ৫ হাজার ৫৭৪ টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রয়োজনীয় ভৌত অবকাঠামো নেই। শিক্ষার সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করতে ঐ সকল বিদ্যালয়গুলিতে পর্যায়ক্রমে ভবন নির্মাণের জন্য শিক্ষা মন্ত্রণালয়াধীন শিক্ষা প্রকৌশল অধিদপ্তর প্রকল্প প্রণয়নের কাজ চলছে।

বেগম মাহজাবিন খালেদের প্রশ্নোত্তরে শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশে এ পর্যন্ত ২৩ হাজার ৩৩১টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com