রবিবার, ৩০ জুন ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস বাধ্যতামূলক অবসরে পাঠানো কর্মকর্তাকে চাকরিতে পুনর্বহাল! অসদুপায়ে সহযোগিতা, প্রভাষকসহ ১০ শিক্ষার্থী বহিষ্কার গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪০ ফিলিস্তিনি নিহত ৫৫ কেজি সোনা চুরি: প্রতিবেদন ৭ আগস্ট মধুমতিতে ভাঙন, বিলীন হচ্ছে বসতভিটা ও ফসলি জমি ঢাবি দিবসে যাবে না শিক্ষক সমিতি, কাল থেকে সর্বাত্মক কর্মসূচি ১০৯ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে মৃত ১১, ফের ভারী বর্ষণের সতর্কতা চট্টগ্রামে ভারী বৃষ্টি, দুর্ভোগে এইচএসসি পরীক্ষার্থীরা হত্যার চক্রান্ত : শেরেবাংলা নগর থানায় ব্যারিস্টার সুমনের জিডি সারাদেশে বৃষ্টি হতে পারে আরও ২ দিন নাইজেরিয়ায় সিরিজ বোমা হামলায় নিহত ১৮ রাজধানীতে আরও হলিডে মার্কেট চালুর পরিকল্পনা আছে : তাজুল ইসলাম দ্বিতীয় দফায় গড়ালো ইরানের প্রেসিডেন্ট নির্বাচন কল ড্রপের বিষয়ে ছাড় পাবে না কোনো মোবাইল অপারেটর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু পুলিশ পরিচয়ে প্রতারণা, অবশেষে আটক দুর্নীতিবাজদের রক্ষায় বিএনপি-জামায়াত অপপ্রচার চালাচ্ছে: নাছিম ৬.৭৫ শতাংশে নেমে যাবে মূল্যস্ফীতি : অর্থমন্ত্রী

মাদককাণ্ডে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্টের ৪৫ বছরের জেল

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে

মাদক পাচারের অপরাধে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট হুয়ান ওরল্যান্ডো হারনানডেজকে ৪৫ বছর কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। পাশাপাশি ৮০ লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে তাকে। খবর রয়টার্সের।

বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের একটি আদালতের বিচারক কেভিন ক্যাস্টেল তাকে এই সাজা দিয়েছেন। গত মার্চে এই মামলায় তাকে দোষী সাব্যস্ত করেছিল নিউইয়র্কের ম্যানহাটন ফেডারেল আদালত। 

ক্ষমতায় থাকাকালীন হারনানডেজ মাদক চোরাকারবারি চক্রের সঙ্গে জড়িত হয়ে যুক্তরাষ্ট্রে মাদক পাচার করেছিলেন বলে অভিযোগ রয়েছে। সে সময় তার সামরিক ও জাতীয় পুলিশ বাহিনীকে ব্যবহার করে কোকেন-সহ বিভিন্ন মাদক পাচার করেছিলেন যুক্তরাষ্ট্রে। ২০১৩ এবং ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে মাদক পাচারের অর্থ হারনানডেজ ব্যবহার করেন বলে অভিযোগ রয়েছে।

রায় দেওয়ার সময় বিচারক বলেন, ‘এই মামলা বুঝিয়ে দিল, কোনো ব্যক্তি যতই বড় হোক না কেন, অপরাধ করলে শাস্তি পেতেই হবে।

বিচারক কেভিন আরও জানিয়েছেন, ২০০৪ সাল থেকে মাদকচক্রের সঙ্গে যুক্ত সাবেক প্রেসিডেন্ট। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়ে নির্বাচনে কারচুপির চেষ্টা করেছেন তিনি। শুধু তা-ই নয়, এই পর্বেও তার মূল রোজগারের রাস্তা ছিল মাদক।

ওরল্যান্ডো অবশ্য শেষ পর্যন্ত জানিয়েছেন তিনি নির্দোষ। আত্মপক্ষ সমর্থন করে আদালতে একজন দোভাষীর সাহায্যে একথা জানিয়েছেন তিনি। কিন্তু বিচারক তার অবস্থান থেকে সরেননি। আদালতে ওরল্যান্ডো দারুণ অভিনয় করেছেন বলেও দাবি করেছেন বিচারক।

উল্লেখ্য, ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত হন্ডুরাসের প্রেসিডেন্ট ছিলেন ওরল্যান্ডো। ক্ষমতা হারানোর পরে সে দেশের সরকারের সহায়তায় মাদক পাচারে অভিযুক্ত সাবেক প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল। বর্তমানে তিনি নিউ ইউর্কের ব্রুকলিন কারাগারে বন্দি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com