রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

মাঠে যারা সোনা ফলাবে তাদের যেন বসে থাকার ফুরসত নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৭ জানুয়ারী, ২০১৮
  • ১৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, শামসুর রহমান শিশির, সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জ জেলার সলঙ্গায় ইরি- বোরো চাষে কোমড় বেঁধে মাঠে নেমেছে কৃষক। সেই সাথে দিন মজুর শ্রমিকরাও বসে না থেকে স্থানীয় কৃষকদের সাথে চারা রোপনে ব্যস্ত সময় অতিবাহিত করছেন। চলতি বছরের তীব্র শীতে ও ঘন কুয়াশায় জনজীবনে দেখা দিয়েছে স্থবিরতা। কিন্তু যারা মাঠে সোনা ফলাবে তাদের যেন বসে থাকার ফুসরত নেই। হাড়কাঁপানো শীত আর ঘন কুয়াশাকে উপেক্ষা করেও ভোর থেকে সন্ধ্যা অবধি মাঠে নেমে চারা রোপণে ব্যাতিব্যস্ত সময় পার করছেন সলঙ্গার কৃষকেরা। শুধু তাই নয়, ইরি-বোরো চারা রোপনে কৃষকের পাশাপাশি আদিবাসী কৃষাণীরাও মাঠে কাজ করছে।

জানা গেছে, সলঙ্গার ৬টি ইউনিয়নের প্রায় এলাকায় ইরি-বোরো ধানের চারা রোপণের কাজ পুরোদমে চলছে । স্থানীয় কষকদের ভাষ্যমতে,”ইরি-বোরো মৌসুমে সার কীটনাশক ন্যায্যমূল্য ও সেঁচ কাজের জন্য সঠিক ভাবে বিদ্যুৎ সরবরাহ করা হলে ইরি-বোরোতে বাম্পার ফলনের আশা করা হচ্ছে । বিদ্যুতের ভেলকিবাজী, ঘনঢ়ন লোডশেডিং আর সারের মুল্য যদি বৃদ্ধি না হয় তাহলে আশানুরূপ উৎপাদন করে ব্যাপক লাভবান হওয়া সম্ভব। হরিণচড়া গ্রামের হযরত আলী, কার্তিক, মজনু, আকরাম জানায়, “শীতের ভয়ে বসে থাকলে চলবে কি ? আমরা এ সময়ে বসে থাকলে আমাদের পরিবার ও দেশের মানুষের পেটে ভাত জুটবে কিভাবে! মাঠের পর মাঠ ফসল না লাগালে মানুষ কি খাবে? প্রাকৃতিক বিপর্যয় না হলে ক’দিন পরেই মাঠের পর মাঠ হয়ে যাবে সবুজ ধান ক্ষেত।

তারপরেই সোনার ফসলে শুরু হবে হাসির ঝিলিক।” সলঙ্গা থানার হাটিকুমরুল ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুস সাত্তার জানান, “উপজেলা কৃষি অফিসার খিজির হোসেনের দিকনির্দেশনায় কৃষকদের পাশে থেকে ল্যাক পদ্ধুতি, লাইনে চারা রোপন, সুষম ও সার ব্যবহার, সঠিক বয়সে চারা রোপন, ভিজানো শুকানো পদ্ধতি, মান সম্মত বীজ উৎপাদন, পরিবেশ বান্ধব ফসল উৎপাদন সহ আধুনিক পদ্ধুতিতে চাষাবাদের পরামর্শ দেয়া হচ্ছে । আবহাওয়া অনুকলে থাকলে আশারানুরূপ ধানের ফলন সম্ভব বলে মনে করি।” রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল হক মন্ডল জানান, “চলতি মৌসুমে এ উপজেলার ৯ ইউনিয়নের ১৯ হাজার ৪৪ হেক্টর জমিতে ইরি-বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।”

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com