রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

মাগুরায় ড্রাম সিডার প্রযুক্তিতে ধানের বীজ বপন শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৫৩৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মুসাফির নজরুল, মাগুরা প্রতিনিধি : মাগুরায় রবিবার থেকে শুরু হয়েছে ড্রাম সিডারের মাধ্যমে বোরো ধানের বীজ বপন। জেলার সদর উপজেলার অক্কুরপাড়া গ্রামের কৃষক শ্যামল কুমার বিশ^াসের ক্ষেতে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা।

 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা সোহরাব হোসেন, সদর উপজেলা কৃষি অফিসার রুহল আমিন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা লব বিশ^াস, তানজির রহমান, প্রকাশ বিশ^াস প্রমুখ।

Magura Dramcider pic(2)

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এই প্রযুক্তির মাধ্যমে ধানের বীজ বপন করতে সাধারণত সময় শ্রম অনেক কম লাগে। সাধারণত বীজতলা তৈরি এবং চারা উত্তোলন করে জমিতে লাগানো পর্যন্ত সময় লাগে ২৫ থেকে ৩৫ দিন। সেখানে মাত্র ২ থেকে ৩ দিন বীজ পানিতে ভিজিয়ে রাখার পর ড্রাম সিডার পদ্ধতিতে সরাসরি জমিতে বীজ বপন করা যায়। এ পদ্ধতিতে ৬ ইঞ্চি দূরত্বে বীজ বপন এবং একবার করে ১২টি লাইন তৈরি হয়।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com