রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পূজামণ্ডপে ব্যাগ-পোটলা নিয়ে প্রবেশে নিরুৎসাহিত করেছে পুলিশ সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা অনুষ্ঠিত বিদ্যুৎ বিভাগ ও ক্রীড়া মন্ত্রণালয়ে নতুন সচিব দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতি ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি ওবায়দুল কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেফতার: র‌্যাব শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি, ৭ জনের মৃত্যু খাল-বিল ভরাটের ফলেই নোয়াখালীর বন্যা পরিস্থিতি দীর্ঘায়িত হয়েছে গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২৪ আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত

মহানবী (সা.)-এর কাছে ঘৃণিত যারা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৪০ বার পড়া হয়েছে

জাবির (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের মধ্যে যে ব্যক্তির চরিত্র ও আচরণ সর্বোত্তম সেই আমার কাছে সর্বাধিক প্রিয় এবং কিয়ামত দিনেও আমার খুবই নিকটে থাকবে। তোমাদের মধ্যে যে ব্যক্তি আমার কাছে সবচেয়ে বেশি ঘৃণ্য সে ব্যক্তি কিয়ামত দিবসে আমার কাছ থেকে বহু দূরে থাকবে। তারা হলো—বাচাল, ধৃষ্ট-নির্লজ্জ ও অহংকারে মত্ত ব্যক্তিরা।’ (সুনানে তিরমিজি, হাদিস : ২০১৮)

আলোচ্য হাদিসে রাসুলুল্লাহ (সা.) উত্তম চরিত্র ও গুণাবলি ধারণে উৎসাহিত করেছেন এবং মন্দ স্বভাব থেকে নিরুৎসাহিত করেছেন। সঙ্গে সঙ্গে ঘোষণা করেছেন, উত্তম চরিত্রের অধিকারীরা কিয়ামতের কঠিন সময়ে তাঁর সবচেয়ে নিকটে থাকবে এবং যারা মন্দ স্বভাব তথা অহংকারী ও নির্লজ্জ হবে তারা নবীজি থেকে বহু দূরে অবস্থান করবে।

উত্তম চরিত্র অর্জনের পুরস্কার : হাদিসে উত্তম চরিত্র অর্জনের একাধিক পুরস্কার ঘোষণা করেছে। যার কয়েকটি হলো—

১. জান্নাতে বাড়ি লাভ : রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি ন্যায়সংগত হওয়া সত্ত্বেও ঝগড়া পরিহার করবে আমি তার জন্য জান্নাতের বেষ্টনীর মধ্যে একটি ঘরের জিম্মাদার; আর যে ব্যক্তি তামাশার ছলেও মিথ্যা বলে না আমি তার জন্য জান্নাতের মধ্যখানে একটি ঘরের জিম্মাদার; আর যে ব্যক্তি তার চরিত্রকে সৌন্দর্যমণ্ডিত করেছে, আমি তার জন্য জান্নাতের সর্বোচ্চ স্থানে অবস্থিত একটি ঘরের জিম্মাদার।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ৪৮০০)

২. ঈমানের পূর্ণতা লাভ : মহানবী (সা.) বলেন, ‘মুমিনদের ভেতর তার ঈমানই বেশি পরিপূর্ণ, যার চরিত্র যত সুন্দর।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ৪৬৮২)

৩. পরকালে মুক্তি : নবীজি (সা.) বলেন, ‘মিজানে (দাঁড়িপাল্লায়) উত্তম চরিত্রের চেয়ে বেশি ভার আর কিছু হবে না।’ (সুনানে তিরমিজি, হাদিস : ২০০২)

জিহ্বার তিন বিপদ : হাদিসে জিহ্বার তিনটি বিপদ সম্পর্কে সতর্ক করা হয়েছে। হাদিস বিশারদরা বিষয়টি এভাবে ব্যাখ্যা করেন—

ক. বাচাল হওয়া : যারা বেশি কথা বলে এবং কথাকে সুশোভিত করতে মিথ্যা, ভিত্তিহীন ও অশালীন কথার আশ্রয় নেয়।

খ. ধৃষ্ট হওয়া : যারা নিজের সম্পর্কে বাড়িয়ে বলে, মিথ্যা অহংকার করে এবং মানুষকে তাচ্ছিল্য করে।

গ. অহংকার করা : নিজের ভাষাগত দক্ষতা নিয়ে অহংকার করে। আত্মমুগ্ধতা থেকে দীর্ঘ কথা বলে এবং অন্যকে কথা বলার সুযোগ দেয় না, অন্যের প্রতি ভ্রুক্ষেপ করে না।

জিহ্বার বিপদ থেকে সাবধান : জিহ্বার অসংযত ব্যবহার মানুষকে ইহকাল ও পরকালে বিপদগ্রস্ত করে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘মানুষ তার অসংযত কথাবার্তার কারণেই অধোমুখে জাহান্নামে নিক্ষিপ্তি হবে।’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ৩৯৭৩)

অন্য হাদিসে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই বান্দা কখনো আল্লাহর সন্তুষ্টির কোনো কথা বলে অথচ সে কথা সম্পর্কে তার চেতনা নেই। কিন্তু এ কথার দ্বারা আল্লাহ তার মর্যাদা বৃদ্ধি করে দেন। আবার বান্দা কখনো আল্লাহর অসন্তুষ্টির কথা বলে ফেলে যার পরিণতি সম্পর্কে তার ধারণা নেই। অথচ সে কথার কারণে সে জাহান্নামে নিক্ষিপ্ত হবে।’ (সহিহ বুখারি, হাদিস : ৬৪৭৮)

আল্লাহ তাআলা সবাইকে উত্তম চরিত্র ধারণ এবং জিহ্বার বিপদ থেকে বাঁচার তাওফিক দিন। আমিন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com