বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

মসুলের যুদ্ধ চূড়ান্ত পর্যায়ে, আইএসের ‘মরণ কামড়’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৬ জুন, ২০১৭
  • ৮৬ বার পড়া হয়েছে
মসুল শহরের পুরোনো অংশে ইরাকি সেনারা

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইরাকি বাহিনী বলছে, ইসলামিক স্টেটের দখল থেকে মসুল শহরটি পুনরুদ্ধারের জন্য তাদের লড়াই এখন শেষ পর্যায়ে এসে পৌঁছেছে।

কর্মকর্তারা বলছেন, আই এস যোদ্ধারা এখন মসুল শহরের পুরোনো এলাকার ‘দুই বর্গকিলোমিটারের মতো জায়গায় কোণঠাসা হয়ে পড়েছে’। সেখান থেকেই মরণকামড় দেওয়ার চেষ্টা করছে তারা।

গত চার দিনে ইরাকি বাহিনীর ওপর অন্তত ৮০টি আত্মঘাতী হামলা চালিয়েছে আই এস। অন্যদিকে সরকারি বাহিনী আইএসের শেষ অবস্থানগুলোর ওপর হেলিকপ্টার গানশিপ এবং মর্টার থেকে গোলাবর্ষণ করছে।

মসুলে একটি বাড়ির ভেতর থেকে গুলি চালাচ্ছে এক ইরাকি সেনা

মসুলে একটি বাড়ির ভেতর থেকে গুলি চালাচ্ছে এক ইরাকি সেনা

আর আত্মঘাতী হামলা দিয়ে পাল্টা আক্রমণ চালাচ্ছে আইএস। গতরাতে দু’দফায় আত্মঘাতী হামলা চালিয়েছে তারা। তবে সরকারি বাহিনী বলছে, মসুলের যুদ্ধে বিজয় এখন সময়ের ব্যাপার মাত্র।  

ইসলামিক স্টেটের কাছ থেকে মসুল দখলের এ অভিযান চলছে প্রায় আট মাস ধরে। ইরাকি সৈন্য ছাড়াও সরকার-সমর্থক একাধিক মিলিশিয়া বাহিনী এই অভিযান চালাচ্ছে। আর আকাশ থেকে বিমান হামলা চালিয়ে সাহায্য করছে আমেরিকা।

জানুয়ারিতে শহরের পূর্বাংশ মুক্ত করার ঘোষণা দেয় ইরাকি সরকার। কিন্তু পশ্চিমাংশ অর্থাৎ সরু অলিগলিতে ঠাসা ঘনবসতিপূর্ণ পুরোনো শহর থেকে আইএসকে তাড়ানো ধারণার চেয়েও কঠিন হয়ে পড়ে।

আইএস অবস্থানের ওপর গুলিবর্ষণ করছে এক ইরাকি সেনা

আইএস অবস্থানের ওপর গুলিবর্ষণ করছে এক ইরাকি সেনা

তবে ইরাকি সেনাবাহিনী এখন জোর দিয়ে বলছে, বিজয় এখন সময়ের ব্যাপার। আইএসকে তারা এখন শহরের পুরোনো অংশের এক বর্গমাইল এলাকার মধ্যে আটকে ফেলেছে।

একজন সেনা কমান্ডার বলেছেন, আর ছয়শ’ মিটার এলাকা দখল করতে পারলেই তারা এই যুদ্ধে জয়ী হবেন।

তবে বিভিন্ন সুত্রে জানা যাচ্ছে, শেষ মুহুর্তে মরণ কামড় দেওয়ার চেষ্টা করছে আইএস যোদ্ধারা। তাদের অধিকাংশই বিভিন্ন দেশ থেকে আসা জিহাদি।

মসুল থেকে পালানো লোকজন আশ্রয় নিয়েছে শরণার্থী শিবিরে

মসুল থেকে পালানো লোকজন আশ্রয় নিয়েছে শরণার্থী শিবিরে

ইরাকি নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যালেক্স মেল্লো বিবিসিকে বলেন, বাকি আইএস যোদ্ধারা এখন মৃত্যুর আগ পর্যন্ত লড়বে। এরা সংখ্যায় ২০০ থেকে ৩০০র মত হবে।

“এরা কট্টর এবং প্রতিজ্ঞাবদ্ধ। এরা এখন পুরোনো শহরের মধ্যে ঘাঁটি গেড়ে আছে, এবং তারা পালাবে না, না-মরা পর্যন্ত লড়ে যাবে।”

মসুলের রণাঙ্গন থেকে বিবিসির ওরলা গেরিন বলছেন, মসুলে আইএসের দিন শেষ হয়ে আসছে, কিন্তু সেই সাথে শেষবার প্রতিরোধে তাদের চেষ্টা স্পষ্ট।

একজন ইরাকি সেনা

একজন ইরাকি সেনা

ইরাকি সেনাবাহিনীর এক কর্মকর্তাকে উদ্ধৃত করে বিবিসির সংবাদদাতা বলছেন, গত চারদিনে তিনি ৮০টি আত্মঘাতী হামলার মুখোমুখি হয়েছেন। রোববার রাতেও বড় ধরণের দুটো আত্মঘাতী হামলা হয়েছে।

ইরাকি সৈন্যদের মধ্যেও বহু প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

স্যালি বেকার নামে একজন ত্রানকর্মী বিবিসিকে বলেছেন, রোববার রণাঙ্গণে তাদের ক্লিনিকে ২০ জন সৈন্যের মৃতদেহ ছিল। পুরো কেন্দ্রটিই আহত নিহত সৈন্য দিয়ে ভর্তি।

সেই সাথে পুরোনো শহরে আটকা পড়েছে হাজার হাজার বেসামরিক লোকজন। তাদের অবস্থা সঙ্গীন।

বাংলা৭১নিউজ/সূত্র:বিবিসি বাংলা/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com